301911

অনেক দিন পর বড় ইলিশ দেখে আত্মহারা কলকাতার ক্রেতারা

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের পশ্চিমবঙ্গে ২০১২ সালের পর আবার বাঙালির পাতে উঠছে বাংলাদেশের ইলিশ। সোমবার গভীর রাতে সীমান্তের আনুষ্ঠানিকতা শেষ করে বাংলাদেশ থেকে শুভেচ্ছা-স্বরূপ পাঠানো ৫শ’ টন ইলিশের প্রথম চালান ঢোকে এশিয়ার অন্যতম বৃহত্তম মাছের পাইকারি বাজার হাওড়ায়।

আজ থেকে সাত বছর আগে গঙ্গা ঘেঁষা হাওড়া ব্রিজের পাশে অবস্থিত হাওড়ার পাইকারি বাজারে এইভাবেই নিলাম উঠত পদ্মার ইলিশ। দীর্ঘদিন বন্ধ থাকার পর আবারো পাইকারি ও খুচরা মাছ বিক্রেতারা সেই চেনা ছন্দের দেখা পেলেন।

ভারতের ইলিশ আমদানীকারক প্রতিষ্ঠানের কর্ণধার আনোয়ার মকসুদ বলেন, ‘এটা সবার জন্যে খুশির খবর। গত সাত বছরে ইলিশ আসা বন্ধ হয়ে গিয়েছিল। আমরা ভেবেছিলাম আর হয়তো ইলিশ আসবে না। কিন্তু পুজা উপলক্ষ্যে বাংলাদেশ সরকার সে অনুমোদন দিল। আজ থেকে বিক্রি শুরু হয়ে গেছে। ২০ তারিখ পর্যন্ত মাছ বিক্রি হবে।’

বাজারের নিয়ম অনুযায়ী প্রত্যেক মাছের কার্টন অকশনের মধ্য দিয়ে তার মূল্য নির্ধারণ করা হয়। সেই হিসাবে প্রথম দিনের ৩০ মেট্রিক টনের এই চালানের সর্বোচ্চ পাইকারি দাম উঠছে ১৬শ’ রুপি। যা খুচরা বাজারে গিয়ে দাঁড়াবে দুই হাজার থেকে ২২শ রুপিতে।

খুচরা মাছ বিক্রেতারা বলেন, ‘এক কুইন্টালের মতন নিলাম রেখে রেখে বেচতে হবে।একজন মাছ ক্রেতা বলেন, ‘এত বড় মাছ জীবনে এই প্রথম দেখলাম।আরও একজন বলেন, ‘আগে ভাল ছিল কম দাম ছিল। এখন দাম অনেক বেশি।

ভোর থেকে হাওড়ার মাছের বাজারের বিক্রি হচ্ছে পদ্মার রূপালি ইলিশ। যার দর ক্রেতা এবং বিক্রেতাদের মধ্যে বিক্রি করা হচ্ছে নিলামের মাধ্যমে। বাংলাদেশ থেকে আসা ইলিশের আকার দেখে অনেক বিক্রিতাই অকপটে স্বীকার করলেন, বহুদিন পর এতো বড় ইলিশ দেখতে পেলেন তারা।

ad

পাঠকের মতামত