292039

‘নিজেকে ভালো কাজের জন্যই বৃত্তবন্দি করে রাখা’

বিনোদন ডেস্ক।। ‘বছরে কয়টি ছবিতে অভিনয় করলাম, আমার ছবির সংখ্যা অন্য সবার চেয়ে কম হয়ে গেল কি-না- এ সবের হিসাব-নিকাশ কখনও করিনি। জনপ্রিয়তাকে পুঁঁজি করেও স্রোতের জোয়ারে গা ভাসানোর ইচ্ছা কোনো কালে ছিল না। কিন্তু এ কথা ঠিক যে, অনেক বাছ-বিচার করে অভিনয় করার সুযোগ কম। তারপরও চাইলে নিজেকে নানা রূপে, নানা চরিত্রে পর্দায় তুলে ধরা সম্ভব। আত্মবিশ্বাস নিয়ে এ কথা বলার কারণ একটাই, দেশে ভালো মানের ছবি নির্মিত হচ্ছে। যে জন্য অভিনেত্রী হিসেবে প্রতিষ্ঠা পাওয়া, নানা চরিত্রে পর্দায় নিজেকে তুলে ধরার মধ্য দিয়ে দর্শকের ভালোবাসা কুড়ানো সম্ভব। আমিও তাই ছবির সংখ্যার হিসাব-নিকাশ ছেড়ে ভালো কাজের দিকে মনোযোগী হয়ে উঠেছি। বলতে পারেন ভালো কাজের জন্যই নিজেকে বৃত্তবন্দি করে রেখেছি।’ অভিনয় জীবনের পরিকল্পনা নিয়ে এমন কথাই বললেন শবনম বুবলী।

তার কাছে প্রশ্ন করা হয়েছিল, বিপুল জনপ্রিয়তা পাওয়ার পরও চলচ্চিত্রের পর্দায় তার উপস্থিতি কম কেন? এর জবাবে তিনি শোনালেন এই কথা। অবশ্য তিনি যে পরিকল্পনা নিয়ে চলচ্চিত্র অঙ্গনে যাত্রা শুরু করেছেন, তাতে বরাবরই সাফল্যের দেখা পেয়েছেন। ‘বসগিরি’, ‘শুটার’, ‘রংবাজ’, ‘অহংকার’, ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্যা মাইয়া’, ‘সুপার হিরো’, ‘ক্যাপ্টেন খান’সহ তার প্রতিটি ছবিই দর্শক মন জয় করতে সক্ষম হয়েছে। স্বল্প সময়ের ক্যারিয়ারে এমন সাফল্য দেশীয় চলচ্চিত্রে খুব কম অভিনেত্রীর বেলায় দেখা গেছে। কিন্তু এমন সাফল্যের পরও অহম প্রকাশ পায় না বুবলীর কথায়। তিনি বলেন, ‘একটি ছবির ভালো-মন্দ শুধু অভিনয়শিল্পী নয়, ক্যামেরার পেছনের মানুষগুলোর ওপর নির্ভর করে। একদিক থেকে আমি ভাগ্যবান যে, অভিনয় জীবনের প্রতিটি কাজ দর্শকের মাঝে সাড়া ফেলেছে। এই কৃতিত্ব আমার একার নয়, ক্যামেরার সামনে এবং পেছনে নিরলসভাবে কাজ করে যাওয়া প্রতিটি মানুষের।’ বুবলীর কথায় না হয় বোঝা গেল চলচ্চিত্র একটা টিমওয়ার্ক। এর ভালো-মন্দের বিষয়টি নির্ভর করে ছবির কাজের সঙ্গে যুক্ত সবার ওপর।

কিন্তু এখন প্রশ্ন হলো, একই রকম গল্প ও চরিত্রে নিশ্চয় বারবার কাজ করেত চান না সবাই। সে ক্ষেত্রে বুবলী কী ভাবেন? সে প্রশ্ন করতেই তিনি বলেন, ‘আমি সবসময় ভালো গল্প খুঁজি। বলতে পারেন ভালো গল্পের প্রতি আমার আলাদা একটা আকর্ষণ আছে। যখন কোনো গল্প শুনে ভালো লেগে যায়, তখন সেই গল্পের চরিত্রের সঙ্গে নিজেকে মিলিয়ে নেওয়ার চেষ্টা করি। আর যদি কাঙ্ক্ষিত চরিত্রে কাজ করার সুযোগ হয়, তাহলে চরিত্র সারাক্ষণ মনের মধ্যে ভর করে থাকে। কীভাবে চরিত্র দর্শকের মনে প্রভাব ফেলবে- তা নিয়ে দিন-রাত ভাবতে থাকি। যদিও পরিচালকের নির্দেশ মেনে কাজ করতে হয়, তারপরও চেষ্টা করি, নিজের মতো করে চরিত্রকে ক্যামেরার সামনে তুলে ধরার। আমি জানি শিল্পীরা দীর্ঘদিন মানুষের মনে বেঁচে থাকেন তাদের অভিনীত চরিত্রগুলোর মধ্য দিয়ে। এ কারণেই আমি চাই এমন কিছু চরিত্রে অভিনয় করতে, যা আমাকে যুগের পর যুগ দর্শকমনে বাঁচিয়ে রাখবে। এ ক্ষেত্রে আমাকে খানিকটা লোভীও বলতে পারেন।

আমার কেন জানি মনে হয় শুধু আমি নই, সব শিল্পীই চান, তার কাজটি যেন মানুষের মনে ছাপ ফেলে। আমি চাইলে নিশ্চয় সেটা দোষের হবে না।’ শবনম বুবলীর এটুকু চাইতেই পারেন। কারণ এ পর্যন্ত যত ছবিতে তিনি কাজ করেছেন, তিনি চেষ্টা করেছেন অভিনয়ে নিজেকে ভাঙার। এমন কি সর্বশেষ শাহিন সুমন পরিচালিত ‘একটু প্রেম দরকার’ ছবিতেও বুবলী নতুন অবয়বে নিজেকে তুলে ধরার চেষ্টা করেছেন। এখন মালেক আফসারীর পরিচালনায় ‘পাসওয়ার্ড’ ছবির শুটিং করছেন তিনি। যদিও এ ছবি নিয়ে এখনই কিছু বলতে চাচ্ছেন না তিনি। শুধু এটুকু আশ্বাস দিয়েছেন, ‘পাসওয়ার্ড’-এ দর্শক নতুন এক বুবলীকে আবিস্কার করবেন। তার এ কথায় ভক্তরাও নিশ্চয় খুশি হবেন। কারণ বুবলীকে তারা প্রতিবারই নতুনরূপে আবিস্কার করতে চান।

ad

পাঠকের মতামত