263190

আমিরাতে আন্তর্জাতিক নৌ সমরাস্ত্র প্রদর্শনীতে লাল সবুজের পতাকা

সংযুক্ত আরব আমিরাতে অত্যাধুনিক নৌ-সমরাস্ত্র প্রদর্শনী ও আন্তর্জাতিক কনফারেন্সে অংশগ্রহণ করে লাল সবুজের পতাকা উড়িয়েছে বাংলাদেশ নৌ-বাহিনীর যুদ্ধ জাহাজ ধলেশ্বরী। ১৮২ জন নৌ সদস্য নিয়ে গত ১৩ তারিখ থেকে জাহাজটি ইউএই’র রাজধানী আবুধাবিতে অবস্থান করছে। ধলেশ্বরীর অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন ক্যাপ্টেন এম মহব্বত আলী।জাহাজটি ২১ ফেব্রুয়ারি পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য নৌ-সমরাস্ত্র প্রদর্শনী ও আন্তর্জাতিক কনফারেন্সসহ বিভিন্ন কার্যক্রমে অংশ নেবে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত ডা. মুহাম্মদ ইমরান।

এ মহড়ায় বাংলাদেশসহ বিশ্বের ১৩টি দেশের নৌ-বাহিনীর জাহাজ, বিশ্বখ্যাত ১১০০টি নৌ সমরাস্ত্র কোম্পানি, নৌ পর্যবেক্ষক ও নৌ-সমর বিশারদসহ প্রায় ১ লাখ দর্শনার্থী অংশগ্রহণ করবেন। মহড়া শেষে আগামী ১৩ মার্চ যুদ্ধ জাহাজটি দেশে ফিরবে বলে জানা গেছে।মহড়াটিতে ধলেশ্বরীর অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকদের পেশাগত মান উন্নয়নের পাশাপাশি বন্ধুপ্রতীম দেশগুলোর সঙ্গে সামরিক সুসম্পর্ক জোরদার হবে।

এ ছাড়া একই সময়ে দেশটিতে বিশ্বের নানা দেশের আলাদা আলাদা সামরিক যন্ত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে। সামরিক প্রতিরক্ষা প্রদর্শনী অনুষ্ঠানে যোগ দিতে আগামী ১৭ তারিখ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতে পৌঁছাবেন। প্রধানমন্ত্রী ছাড়াও ৬০-এর অধিক দেশের রাষ্ট্রপ্রধান ও সিনিয়র কর্মকর্তা উপস্থিত থাকবেন।

ad

পাঠকের মতামত