251457

বাণিজ্যমেলায় আকর্ষণীয় প্যাকেজের ছড়াছড়ি

নিউজ ডেস্ক।। ক্রেতা-দর্শনার্থীদের জন্য বাণিজ্যমেলায় আকর্ষণীয় প্যাকেজ রেখেছে বিভিন্ন প্রতিষ্ঠান। একটি কিনলে আরেকটি মিলছে ফ্রিতে। লটারি জিতলে থাকছে প্রতিষ্ঠানের খরচে বিদেশ ভ্রমণের সুযোগ। আছে লাখপতি অফারসহ হরেকরকম প্যাকেজ। আবার কেনা পণ্য গ্রাহকদের অফিস বা বাসায় পৌঁছেও দিচ্ছে প্রতিষ্ঠানগুলো। দিন যতই গড়াচ্ছে প্যাকেজের মাত্রা ততই বাড়ছে। ক্রেতারা বলছেন, প্যাকেজের কারণে মেলায় পণ্যের দাম কম পড়ছে। তেমন প্রয়োজনীয় না হলেও অনেকে কিছু কিছু পণ্য কিনে নিচ্ছেন শুধু কম দামে পাওয়ার কারণে।

প্রতিষ্ঠানের পরিচিতি ও নতুন নতুন পণ্য ক্রেতাদের সামনে তুলে ধরার জন্যই আকর্র্ষণীয় সব প্যাকেজ ঘোষণা করা হয়। আর এসব প্যাকেজের কারণে পণ্য দেখতে স্টলে আসছেন, দেখছেন দর্শনার্থীরা। এখন না কিনলেও ভবিষ্যতে হয়তো তারা পণ্যগুলো কিনবেন। বাণিজ্যমেলায় প্রাণ-আরএফএল গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ওয়াকার ফুটওয়্যারও দিয়েছে আকর্ষণীয় প্যাকেজ। মেলার প্যাভিলিয়ন থেকে পণ্য কিনলে রয়েছে সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত ছাড়। প্রতিষ্ঠানটি বৈচিত্র্যময় ডিজাইনের নতুন নতুন জুতার সমাহার নিয়ে এসেছে।

ওয়াকার ফুটওয়্যারের প্রধান পরিচালন কর্মকর্তা কামরুল হাসান জানান, মেলায় তারা ৬ শতাধিক পণ্য নিয়ে এসেছেন। এর মধ্যে শতাধিক নতুন ডিজাইনের পণ্য। বিশেষ ছাড় দিয়ে তারা সর্বনিম্ন ৩১৫ টাকায় জুতা বিক্রি করছেন। এ ছাড়া ৩ হাজার টাকার পণ্য কিনলে ক্রেতারা পাচ্ছেন আকর্ষণীয় উপহার।  অনলাইনে লাইফ ইন্স্যুরেন্স ব্যবসা বাড়াতে গার্ডিয়ান লাইফ বাণিজ্যমেলায় নিয়ে এসেছে কিছু উদ্ভাবনী ডিজিটাল পণ্য ও সেবা। মেলায় তাদের প্যাভিলিয়নে বিভিন্ন কার্যক্রমে অংশ নিয়ে যে কেউ জিতে নিতে পারবেন স্মার্ট টিভি, স্মার্টফোনসহ আকর্ষণীয় সব পুরস্কার। ইজিলাইফ অ্যাপ ডাউনলোডকারীদের মধ্য থেকে প্রতিদিন লটারির মাধ্যমে ভাগ্যবান একজনকে দেওয়া হচ্ছে একটি করে স্মার্টফোন। এ ছাড়া ‘সেলফি কনটেস্ট’ এবং ‘স্পিক ফর আজ কনটেস্ট’-এর পুরস্কার হিসেবে দেওয়া হবে ৪০টি স্মার্ট টিভি ও অন্যান্য পুরস্কার। যে কেউ প্রয়োজনীয় তথ্য দিয়ে বাণিজ্যমেলায় গার্ডিয়ান লাইফের বীমা পলিসি কিনতে পারবেন।

ফ্রিজের কম্প্রেসারে ১২ বছরের গ্যারান্টি দিচ্ছে দেশি প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন। আগে এ সুবিধা ছিল ১০ বছরের জন্য। অন্যান্য কোম্পানির চেয়ে ওয়ালটনের ফ্রিজের কম্প্রেসারের গ্যারান্টি বেশি। এ কারণে মেলায় তাদের ফ্রিজের প্রতি ক্রেতাদেরও রয়েছে বিশেষ নজর। আর মার্সেল থেকে পণ্য কিনলে ৩০০ থেকে ১ লাখ টাকা পর্যন্ত নিশ্চিত ক্যাশ ভাউচার দেওয়া হচ্ছে। বাণিজ্যমেলার মাসজুড়ে সারাদেশেই মিলবে এ সুবিধা।

বাণিজ্যমেলা থেকে রিগ্যালের ফার্নিচার কিনলে ৫ থেকে ২০ শতাংশ ছাড় পাওয়া যাচ্ছে। বিভিন্ন ডিজাইনের দেড়শরও বেশি আসবাব নিয়ে এসেছে প্রাণ-আরএফএলের সহযোগী প্রতিষ্ঠানটি। প্রতিদিনই করা হয়েছে র্যাফেল ড্রয়ের ব্যবস্থা। সর্বনি¤œ ৫ হাজার টাকার পণ্য কিনলে র্যাফেল ড্রয়ের মাধ্যমে ক্রেতারা পেতে পারেন ঢাকা-কক্সবাজার-ঢাকা তিন দিন দুই রাত কাপল ট্যুর, গোল্ড রিং এবং ড্রেসিং টেবিল। এ ছাড়া সব পণ্যে দিচ্ছে এক বছরের সার্ভিস গ্যারান্টি। কমপক্ষে ১০ হাজার টাকার পণ্য কিনলে থাকছে দেশের যে কোনো স্থানে ফ্রি হোম ডেলিভারির ব্যবস্থা।

দর্শনার্থীদের ‘সাশ্রয়ী দামে’ স্বাস্থ্যসম্মত খাবার সরবরাহের ঘোষণা দিয়েছে রেডি খাবারের ব্র্যান্ড প্রাণ-আরএফএলের ‘ঝটপট’। তারা নিয়ে এসেছে চিকেন বিরিয়ানি, পরোটা, শিঙাড়া, সমুচা, রুটি, চিকেন স্প্রিং রোল, চিকেন নাগেট, চিকেন পেটি, চিকেন সসেজ, পুরি, পপকর্ন, স্ট্রিপস, ফ্রেঞ্চফ্রাইসহ বিভিন্ন ফ্রোজেন ফুড। ঝটপটের প্যাভিলিয়নে পণ্যভেদে সব খাবারে মিলছে ১০ থেকে সর্বোচ্চ ১২০ টাকা পর্যন্ত ছাড়। স্টল না পেয়েও ভাড়া নিয়ে মেয়েদের পোশাক বিক্রি করছেন সালাউদ্দিন আহমেদ। তিনি একটি পোশাক ৫০০ টাকায়, তিনটি ১ হাজার ২০০ টাকায় বিক্রি করছেন। তিনটি নিলে ৩০০ টাকা ছাড়। দেশীয় প্রসাধনী কোম্পানি সান বেসিক কেমিক্যালস তাদের বিভিন্ন পণ্যে দিচ্ছে আকর্ষণীয় অফার। এর মধ্যে ৯০০ টাকার পণ্যের অফারমূল্য ৭০০ টাকা, ৭৩১ টাকার পণ্য বিক্রি হচ্ছে মাত্র ৫৫০ টাকায়। এমন আরও অনেক মূল্যছাড়।

মেলায় নতুন ডিজাইনের রান্নার ডিস, ফ্রাইপ্যানসহ বিভিন্ন পাত্র নিয়ে এসেছে দেশীয় ব্র্যান্ড টপার। মেলা উপলক্ষে দেওয়া হচ্ছে ১০ শতাংশ পর্যন্ত ছাড়। তবে বিকাশে টাকা পরিশোধ করলে টপারের প্যাভিলিয়নে পাওয়া যাবে আরও ১৫ শতাংশ ক্যাশব্যাক। সব মিলে ২৫ শতাংশ ছাড় পাচ্ছেন ভোক্তারা। প্যাভিলিয়নের ব্যবস্থাপক আশরাফুল ইসলাম জানান, মেলায় বেশকিছু নতুন পণ্য এনেছেন তারা। সবগুলোই কোম্পানির দামে বিক্রি হচ্ছে। ফলে বাজারের চেয়ে কম দামে পাওয়া যাচ্ছে বলে ক্রেতারা তাদের পণ্য বেশ কিনছেন।

বেঙ্গল প্লাস্টিক যে কোনো কেনাকাটায় ১০ শতাংশ, দুই হাজার টাকার বেশি কেনাকাটায় ১২ শতাংশ, পাঁচ হাজার টাকার বেশিতে ১৫ শতাংশ এবং ১০ হাজার টাকার বেশি কেনাকাটায় ২০ শতাংশ মূল্যছাড় দিচ্ছে। এ ছাড়া হোম ডেলিভারি ফ্রি। প্রতিষ্ঠানের কর্মকর্তা আব্দুল্লাহ মুনতাসির জানান, বাজারদরের চেয়ে মেলায় বেশি ছাড় পাওয়া যাচ্ছে। ক্রেতারা যখন এটি জানতে পারছেন তখনই তাদের পণ্য কিনে নিয়ে যাচ্ছেন।

বাণিজ্যমেলা থেকে পণ্য কিনে থাইল্যান্ড ও নেপাল ভ্রমণের সুযোগসহ নানা উপহার এবং মূল্যছাড় দিচ্ছে ভিশন ইলেকট্রনিকস। প্রাণ-আরএফএল গ্রুপের সহযোগী প্রতিষ্ঠানটি ৩ দিন ৪ রাত ঢাকা-থাইল্যান্ড-ঢাকা এবং ঢাকা-নেপাল-ঢাকা কাপল ট্যুর প্যাকেজ ঘোষণা করেছে। এ ছাড়া অন্য উপহারসামগ্রীর মধ্যে রয়েছে ২২২ লিটার রেফ্রিজারেটর, ৩২ ও ২২ ইঞ্চি এলইডি টেলিভিশন, ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ ওভেন, ইলেকট্রিক ওভেন, এয়ার কুলার, রাইস কুকার এবং ইলেকট্রিক আয়রন। মেলায় ক্রেতারা ভিশন পণ্য কিনলেই পাচ্ছেন সর্বনিম্ন ৭ থেকে সর্বোচ্চ ২০ শতাংশ পর্যন্ত ছাড়।

ad

পাঠকের মতামত