fbpx
Connect with us

জাতীয়

অর্থমন্ত্রী মুস্তফা কামাল, শিক্ষামন্ত্রী দীপু মনি

Published

on

নিউজ ডেস্ক।। নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন বর্তমান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। শিক্ষা মন্ত্রনালয়ের দায়িত্ব পাচ্ছেন ডা. দীপু মনি। আর কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন নবম সংসদ নির্বাচনের পর গঠিত সরকারের খাদ্যমন্ত্রী আবদুর রাজ্জাক। বাণিজ্য মন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন রংপুর-৪ আসনের টিপু মুনসি। সোমবার শপথ নিতে যাওয়া মন্ত্রিসভায় যারা শপথ নিতে যাচ্ছেন, তাদের মধ্যে বেশ কয়েকজন এরই মধ্যে ফোন পেয়েছেন। তবে কারা কোন মন্ত্রণালয় পাচ্ছেন, সেটা এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হয়নি। তবে নানা সূত্র থেকে কয়েকটি মন্ত্রণালয়ের ব্যাপারে তথ্য পাওয়া যাচ্ছে।

মুস্তফা কামাল গত পাঁচ বছর ধরেই পরিকল্পনামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি এবার অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে আগ্রহী বলে চাওর ছিল। তবে আরো কয়েকজন নেতা ও অর্থনীতিবিদ ছিলেন বিবেচনায়। বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আর সরকারে থাকছেন না, এটা অনুমেয় ছিল। তবে ভোট শেষে সম্প্রতি তিনি আরো এক বছরের জন্য দায়িত্ব পালনে আগ্রহের কথা জানান। এরপর মুহিতই থাকছেন নাকি নতুন কেউ আসছেন, এ নিয়ে তৈরি হয় গুঞ্জন।

মুস্তফা কামাল অর্থমন্ত্রী হতে যাওয়ায় ফাঁকা হতে যাওয়া পরিকল্পনা মন্ত্রণালয়ে দায়িত্ব পেতে যাচ্ছেন বর্তমান অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান। তিনি সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য। গত পাঁচ বছর দায়িত্ব পালন করেছেন আবুল মাল আবদুল মুহিতের ডেপুটি হিসেবে।

শিক্ষামন্ত্রী হচ্ছেন দিপু মনি :  শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন সাবেক পররাষ্ট্র ডা. দীপু মনি। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। তিনি ওই মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে শপথ নেওার জন্য ফোন কল পেয়েছেন। চাঁদপুর সদর থেকে নির্বাচিত ডা. দিপু মনি গত মেয়াদে সরকারের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এবার তার ভাগ্যে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পড়তে পারে বলে সূত্রে জানা গেছে।

একাদশ সংসদের মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নেওয়ার আমন্ত্রণ পেয়েছেন ৪৬ জন সদস্য। এর মধ্যে মন্ত্রী হিসেবে ২৪ জন, প্রতিমন্ত্রী হিসেবে ১৯ জন এবং ৩ উপমন্ত্রী জন সদস্য। জানা গেছে এদের মধ্যে নেই শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নাম। তিনি এবারের মন্ত্রিসভা থেকে বাদ পড়ছেন বলে জানা গেছে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নেওয়ার জন্য ফোন পেয়েছেন, মতিয়া চৌধুরী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, খালিদ মাহমুদ চৌধুরী, বীর বাহাদুর উ শৈ শিং, আ হ ম মুস্তফা কামাল, গোলাম দস্তগীর গাজী, ড. দীপু মনি, এম এ মান্নান, নসরুল হামিদ বিপু, সাইফুজ্জামান জাবেদ, মহিবুল হাসান নওফেল, টিপু মুন্সী, জাহিদ আহসান রাসেল, ড. আব্দুর রাজ্জাক, শাহরিয়ার আলম, স্বপন ভট্টাচার্য, শাহাবউদ্দীন, ডা. এনামুর রহমান ও শ ম রেজাউল করিম। তারা ফোন পাওয়ার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

শিক্ষামন্ত্রী হিসেবে গত দশ বছর টানা দায়িত্ব পালন করেছেন নুরুল ইসলাম নাহিদ। তৃতীয় বারের মতো তাকে শিক্ষামন্ত্রী করা হবে কিনা তা নিয়েই চলছিল আলোচনা। বিনয়ী হিসেবে সুনাম রয়েছে তার। তবে পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁসের কারণে প্রশ্নবিদ্ধ হয়েছেন তিনি। শিক্ষার মানোন্নয়ন নিয়েও রয়েছে ব্যাপক সমালোচনা।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

জনপ্রিয়