192961

রাজধানীতে নিষিদ্ধ পুরনো যানবাহন

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাজধানীর যানজট নিরসনে ঢাকা মহানগরীতে ছোট গাড়ি (মিনিবাস, অটোরিকশা) নিবন্ধন বন্ধ রাখা হয়েছে। আর ২০ থেকে ২৫ বছরের পুরনো যানবাহন নিষিদ্ধ করা হয়েছে।

বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সেলিম উদ্দিনের এ সংক্রান্ত প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, যানজট মোকাবেলা ও নিরাপদ সড়ক নিশ্চিত করতে ২০ বছরের অধিক পুরনো বাস-মিনিবাস এবং ২৫ বছরের অধিক পুরনো পণ্যবাহী যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, ছোট গাড়ির পরিবর্তে এখন অধিকসংখ্যক বাস ও ডবল ডেকার বাসের অনুমোদন দেয়া হচ্ছে। পুরাতন জরাজীর্ণ ট্যাক্সিক্যাবের পরিবর্তে মহানগরীতে আধুনিক মানসম্মত ট্যাক্সিক্যাব চালু করা হয়েছে।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নগরীতে যাতায়াতের সুবিধার্থে বিআরটিএ কর্তৃক উন্নতমানের বড় বাস, আর্টিকুলেটর বাস ও দ্বিতল বাসের সংখ্যা বাড়ানো হয়েছে। বিআরটি ও মেট্রোরেল সার্ভিস চালুর উদ্যোগ নেয়া হয়েছে। এ ছাড়া গণপরিবহন ব্যবস্থায় শৃংখলা ফিরিয়ে আনতে অবৈধ ও ত্রুটিপূর্ণ যানবাহনের বিরুদ্ধে বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেটরা এবং জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয়ে কর্মরত নির্বাহী ম্যাজিস্ট্রেটরা নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করছেন।

দিদারুল আলমের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, যানজট নিরসনে গত ৮ বছরে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে বিভিন্ন উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। ঢাকা মহানগরীর পশ্চিমাংশের স্বার্থে বুড়িগঙ্গা তীরবর্তী কেরানীগঞ্জের যাতায়াত সহজ করতে শহীদ বুদ্ধিজীবী সেতু নির্মাণ করা হয়েছে। মিরপুর-এয়ারপোর্ট রোডে ১৭৯৩ মিটার দীর্ঘ রাষ্ট্রপতি জিল্লুর রহমান ফ্লাইওভার এবং বনানীতে ৮০৪ মিটার দীর্ঘ রেলওয়ে ওভারপাস নির্মাণ করা হয়েছে। এছাড়া টঙ্গীতে শহীদ আহসান উল্লাহ মাস্টার উড়ালসেতু ও শীতলক্ষ্যা নদীর ওপর সুলতানা কামাল সেতু নির্মাণ করা হয়েছে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *