191591

`নতুন বছর নিয়ে ভীষণ আশাবাদী আমি’

বছরের প্রথম ছবির নায়ক ফেরদৌস। এ বছরের শুরুতে তার অভিনীত এবং সাইফুল ইসলাম মান্নু পরিচালিত ‘পুত্র’ ছবিটি মুক্তি পায়। বুদ্ধিপ্রতিবন্ধীদের গল্প নিয়ে তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগে নির্মিত এই ছবির একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন ফেরদৌস। এর বাইরে এবারের ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বেশ কিছু চলচ্চিত্রের উদ্বোধনী প্রদর্শনী হবে।

সেখানে ‘বাংলাদেশ প্যানারোমা’ বিভাগে হবে নির্মাতা রেজা গালিবের ছবি ‘কালের পুতুল’। এ ছবিতে অভিনয় করেছেন ফেরদৌস।
এ প্রসঙ্গে তিনি বলেন, ‘কালের পুতুল’ ভিন্ন ধরনের একটি ছবি। এবারের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এর প্রদর্শনী হবে ১৫ই জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৭টায়। ছবিটি গতানুগতিক ধারার না। এজন্য আমি এটি নিয়ে খুব আশাবাদী। এ ছবিতে আমি একজন সাইক্রিয়াটিস্টের চরিত্রে অভিনয় করেছি। ছবির অন্যতম আরেকটি প্রধান চরিত্রে অভিনয় করছেন বিথী রানী সরকার। আর পুরো ছবিটির শুটিং হয়েছে বান্দরবানে। বিশাল বড় একটি পাহাড়ের উপর সেট পড়েছিল।

এদিকে এ বছর বেশ কয়েকটি ছবি আসছে ফেরদৌসের। এ প্রসঙ্গে তিনি বলেন, নতুন বছর নিয়ে ভীষণ আশাবাদী আমি। কারণ আমার ছয়টি ছবি মুক্তি পেতে পারে এ বছর। এসবের মধ্যে ‘পোস্টমাস্টার ৭১’, ‘মেঘকন্যা’ ও ‘পবিত্র ভালোবাসা’- এই তিনটি ছবির শুটিং শেষ। এগুলোর মধ্যে ‘মেঘকন্যা’ ছবিটি মুক্তি পেতে যাচ্ছে আগামী ১৬ই ফেব্রুয়ারি। ছবিটিতে ফেরদৌসের বিপরীতে রয়েছেন নিঝুম রুবিনা। ফেরদৌস বলেন, আমি খুব বেছে বেছে ছবি করি। যে ছবির গল্প অনেক ভালো, দর্শকের হৃদয় স্পর্শ করবে, তেমন ছবিতেই অভিনয় করি।

‘মেঘকন্যা’ এমনই এক অসাধারণ গল্পের ছবি। আশা করি, দর্শকদেরও ভালো লাগবে। তিনি আরো বলেন, বাকি তিনটির মধ্যে ‘বিউটি সার্কাস’, ‘গন্তব্য’ ও ‘শূন্য হৃদয়’ ছবিগুলোর শুটিং চলছে। খুব শিগগিরই শেষ হয়ে যাবে। গত বছর নিজের প্রযোজনায় ‘পোস্টমাস্টার ৭১’ এর কাজ শুরু করেছিলেন ফেরদৌস। চ্যানেল আইয়ের সহযোগিতায় ও তার প্রযোজনায় এ ছবির কাজও শেষ হয়েছে। এটি তার প্রযোজনায় দ্বিতীয় ছবি। ফেরদৌস ছবিটি প্রসঙ্গে বলেন, মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে নির্মিত এ ছবিটির চিত্রায়নের কাজ শেষ। মুক্তিযুদ্ধের সময় একজন পোস্টমাস্টারের একটি প্রেমকাহিনী উঠে আসবে ছবিতে।

একটি গানের দৃশ্যায়ন বাকি ছিল। এটা শেষ করে ডাবিং এর কাজ করেছি আমরা। ‘হঠাৎ বৃষ্টি, ‘সন্তান যখন শত্রু’, ‘কখনো মেঘ কখনো বৃষ্টি’, ‘সবার উপরে প্রেম’, ‘বউ শাশুড়ির যুদ্ধ’, ‘মেহের নেগার’, ‘নন্দিত নরকে’, ‘খায়রুন সুন্দরী’, ‘রানীকুঠির বাকি ইতিহাস’, ‘গঙ্গাযাত্রা’, ‘গোলাপি এখন বিলেতে’, ‘কুসুম কুসুম প্রেম’, ‘গেরিলা’, ও ‘এক কাপ চা’সহ প্রায় শতাধিক ছবিতে অভিনয় করেছেন এই অভিনেতা। অভিনয়ের বাইরে চলচ্চিত্র প্রযোজনার খবর জানতে চাইলে ফেরদৌস বলেন, আমি কয়েকদিন পর একটা কাজের মিটিংয়ে দেশের বাইরে যাবো। নতুন কাজের খবরটা আর কয়েকদিন পরই দিতে চাই।

তবে নতুন ছবির জন্য গল্প লেখার কাজ চলছে। শেষ হলেই ছবি প্রযোজনার ঘোষণা দেবো। বরাবরের মতো এবারো থাকবে নতুন পরিচালক। নতুন ছবিতে ভিন্ন কিছু তুলে ধরতে চাই। সিনেমার বাজার কী বেড়েছে, দর্শক কী বেড়েছে বলে মনে করেন? এ প্রশ্নের উত্তরে ফেরদৌস বলেন, এখনতো দর্শক বাড়ছে। কাজ আগের চেয়ে ভালো হচ্ছে। আর এখন তরুণ নির্মাতা বেড়েছে, দর্শকও বেড়েছে অনেক। সিনেমা নিয়ে নানা ধরনের ওয়ার্কশপ হচ্ছে। তাই আমি সামনে সিনেমার বাজার আর দর্শক নিয়ে বেশ আশাবাদী।

ad

পাঠকের মতামত