185346

আজ পরিত্যক্ত হলে কি হবে?

বিপিএলে (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) রবিবার দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচটি যেখানে শেষ হয়েছে ঠিক সেখান থেকেই শুরু হবে আজ।

রবিবার ম্যাচটি যথাসময়ে শুরু হলেও মিনিট চল্লিশ পরেই শুরু হয় বৃষ্টি। রাত সাড়ে ৯টায় বৃষ্টি পুরোপুরিভাবে থেমে যায়। এরপর মাঠ প্রস্তুত করতে লেগে পড়েন গ্রাউন্ডসম্যানরা।

বৃষ্টি কমলেও মাঠ খেলার উপযোগী হয়ে ওঠেনি। তবে শেষ পর্যন্ত পাঁচ ওভারের ম্যাচ গড়ানোর একটা সিদ্ধান্ত হয়। তবে তাতেও কোনো কাজ হয়নি। শেষ পর্যন্ত বাইলজ পরিবর্তন করে পরের দিন নিয়ে যাওয়া হয় ম্যাচটি।

সোমবার (১১ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স আবারো মাঠে নামবে। আজও সকাল থেকে থেমে থেমে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে।

আর তাই ক্রিকেট সমর্থকদের মনে আবারো সেই একই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। আজও যদি বৃষ্টি হয় তাহলে কি হবে? কার্টেল ওভারে খেলা হবে নাকি ম্যাচ পরিত্যক্ত হবে? আর ম্যাচ যদি পরিত্যক্ত হয় তাহলে ফাইনালে যাবে কোন দল?

বিপিএলের বাইলজ অনুযায়ী, কোয়ালিফায়ার রাউন্ডে নেই কোনো রিজার্ভ ডে। তবে যে কোনো পরিবেশ পরিস্থিতি বিবেচনায় বিপিএল কমিটি আইনে পরিবর্তন আনতে পারবে। গতকাল তেমন কিছুই দেখল দর্শকরা। যে কারণে রংপুর-কুমিল্লা ম্যাচটি আজ আবারও অনুষ্ঠিত হচ্ছে।

কিন্তু আজকের প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন। কারণ আজ বাদে কাল বিপিএলের ফাইনাল ম্যাচ। বড় ধরণের নাটকীয় কিছু না ঘটলে আজ বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হলে নিয়মানুযায়ী ফাইনালে চলে যাবে তামিম ইকবালের কুমিল্লা ভিক্টোরিয়ানস!

কারণ প্রথম রাউন্ডের জয়-পরাজয় ও মুখোমুখি লড়াইয়ের ফলাফল বিচার-বিশ্লেষণে কুমিল্লার চেয়ে পিছিয়ে রংপুর।

কুমিল্লার জয় যেখানে ৯টি, রংপুরের সেখানে মাত্র ৬টি। মুখোমুখি লড়াইয়েও খারাপ অবস্থানে মাশরাফির রংপুর।

প্রথম রাউন্ডের দুই ম্যাচেই কুমিল্লার কাছে হারতে হয়েছে রংপুরকে। তার মানে আজ মাঠে বল না গড়ালে ফাইনালের টিকিট পৌঁছে যাবে কুমিল্লা ভিক্টোরিয়ানসের ঘরে। যদি বৃষ্টি থেমে কার্টেল ওভারে খেলা গড়ায়, তাহলে সর্বনিম্ন ৫ ওভার করে খেলা হবে।

সেটি না হলে কাট অফ টাইমের পরে সুপার ওভার (১ ওভার) অনুষ্ঠিত হবে। সুপার ওভারেও খেলা সম্ভব না হলে বাইলজ অনুসারে ম্যাচের নিষ্পত্তি হবে।

ad

পাঠকের মতামত