184896

যে দুইজন বিদেশীকে রেখে দিলো কলকাতা সাকিবকে বাদ দিয়ে

স্পোর্টস ডেস্ক: এবারের আইপিএলের নতুন নিয়ম অনুযায়ী এবার বেশ চিন্তায় ফেলে দিয়েছে দলগুলো এবং খেলোয়াড়দেরকে। কেননা আইপিএলের নতুন নিয়ম অনুযায়ী পাঁচ জন করে পুরনো ক্রিকেটার ধরে রাখার নিয়ম পাশ হয়ে গিয়েছে। এই পাঁচ জনের মধ্যে তিন জন পুরনো ক্রিকেটারকে সরাসরি ধরে রাখা যাবে, বাকি দু’জনকে রেখে দেওয়া যাবে নিলামে ‘রাইট টু ম্যাচ’ কার্ড ব্যবহার করে। অথবা কেউ দু’জনকে ধরে রেখে তিন জনকে ‘রাইট টু ম্যাচ’ কার্ডে কিনতে পারে।

‘রাইট টু ম্যাচ’ হচ্ছে নিলামে কোনও ক্রিকেটারকে তুলে দিলেও দর হাঁকাহাঁকির পরে ওঠা মূল্য দিয়ে সেই ক্রিকেটারের পুরনো টিম তাকে কিনে নেওয়ার অধিকার পাবে। যেমন ধরা যাক শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স ধরে রাখতে না চেয়ে নিলামে তুলে দিল তাদের গত তিন বছরের অধিনায়ক গৌতম গাম্ভীরকে। কারণ, গাম্ভীরের আগের সেই ফর্ম নেই বলে তাঁকে মোটা টাকা দিয়ে ‘রিটেনশন’ তালিকায় না-ও রাখতে চাইতে পারে কেকেআর। নিলামে গাম্ভীরের অত চড়া দাম এখন না-ও উঠতে পারে। তাই নিলামে অপেক্ষাকৃত কম দামে তাঁকে কিনে নেওয়ার সুযোগ পাবে কেকেআর। ধরা যাক, গাম্ভীরের সর্বোচ্চ দাম উঠল ৫ কোটি। সেই দামে তাঁকে কিনতে চাইলে গাম্ভীরকে পাবে কেকেআর-ই। শাহরুখের দল নিতে না চাইলে তবেই যারা সর্বোচ্চ দর দিয়েছে, তারা পাবে তাঁকে।

কেকেআর সূত্রে যা খবর, এই মুহূর্তে গাম্ভীরকে ‘রিটেনশন’ তালিকায় রাখার কোনও খবর নেই-ও। ‘রিটেনশন’ পদ্ধতিতে তিন জনকে রাখতে গেলে যথাক্রমে ব্যায় করতে হবে ১৫, ১১ ও ৭ কোটি টাকা। যদি দু’জনকে ধরে রাখতে চায়, তা হলে দিতে হবে যথাক্রমে ১২.৫ ও ৮.৫ কোটি টাকা। এক জনকে ধরে রাখলে দিতে হবে ১২.৫ কোটি টাকা। একটি ফ্র্যাঞ্চাইজি নিলামের আগে ক্রিকেটার ধরে রাখার জন্য ব্যায় করতে পারবে সর্বোচ্চ ৩৩ কোটি টাকা। অর্থাৎ বেধে দেওয়া হিসেব মতো ন্যূনতম ৪৭ কোটি ব্যবহার করতেই হবে নিলামে। আর সেই হিসেবে সাকিবকে বাদ দিয়ে এবারের আসরে দুই বিদেশীর মধ্যে সুনীল নারিন এবং আন্দ্রে রাসেলক ধরে রেখেছে দলটি।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *