363416

প্রেসিডেন্ট হিসেবে আজ কাকে বেছে নেবে শ্রীলংকা

ডেস্ক রিপোর্ট।। অর্থনৈতিক সংকটের প্রেক্ষাপটে সৃষ্ট রাজনৈতিক অস্থিরতায় নিমজ্জিত শ্রীলংকা আজ বুধবার নতুন প্রেসিডেন্ট পেতে যাচ্ছে। সংসদ সদস্যরা তিন প্রার্থীর মধ্যে একজনকে বেছে নেবেন। এই প্রতিযোগিতায় আছেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। আছেন আরও দুই শক্তিশালী প্রার্থী দুলাস আলহাপেরুমা ও অনূঢ়া কুমারা দিসানায়েকে।

আজকের অধিবেশনের শুরুতেই প্রেসিডেন্ট পদে ভোটাভুটির কথা রয়েছে। শ্রীলংকার ডেইলি মিরর দাবি করেছে, প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে আছেন বিক্রমাসিংহে। গতকাল মঙ্গলবার রাত নাগাদ এ অবস্থান ধরে রাখেন তিনি। ফোনে ও ব্যক্তিগত আলাপে পার্লামেন্ট সদস্যদের একটি অংশ তাকে সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি দেন।

গতকাল রাত নাগাদ কয়েক এমপির সঙ্গে কথা বলেন বিক্রমাসিংহে। তাদের মধ্যে বিরোধী দলের এমপিরাও রয়েছেন। তিনি তাদের নিরাপত্তা ও দেশকে অর্থনৈতিক সংকট থেকে বের করে আনার আশ্বাস দেন।

অন্যদিকে নিজের প্রধানমন্ত্রী প্রার্থী সাজিথ প্রেমাদাসাকে নিয়ে ব্যাপক প্রচারণা চালিয়ে যাচ্ছেন দুলাস আলহাপেরুমা। তামিল এমপিদের সমর্থন পেতে এই দুজন গতকাল সন্ধ্যায় অনুষ্ঠিত তামিল ন্যাশনাল অ্যালায়েন্সের (টিএনএ) বৈঠকেও উপস্থিত ছিলেন। দুলাসের সমর্থনে সাজিথ প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ান।

জনতা বিমুক্তি পেরামুনার প্রার্থী অনূঢ়া কুমারা দিসানায়েকেও গতকাল ব্যাপক প্রচারণা চালিয়েছেন। তিনি বলেছেন, নির্বাচিত হলে মন্ত্রিসভার সংখ্যা সর্বোচ্চ ১০ জনে সীমিত রাখবেন।

অর্থনীতি স্থিতিশীল করতে, রাষ্ট্রপতির ব্যাপক নির্বাহী ক্ষমতার রাশ টানতে এবং দুর্নীতি দমনে পুনরায় পদক্ষেপ গ্রহণে বিদেশি রাষ্ট্র ও আন্তর্জাতিক সংগঠনগুলোর সমর্থন চেয়েছেন দিসানায়েকে। তবে গতকাল রাত নাগাদ প্রেসিডেন্ট হতে প্রয়োজনীয়সংখ্যক ভোটের হিসাবে তিনি পিছিয়ে ছিলেন।

 

ad

পাঠকের মতামত