363247

কোন কোন দেশ বন্ধু নয়, জানাল রাশিয়া

ডেস্ক রিপোর্ট।। ইউক্রেনে হামলার জের ধরে পশ্চিমা দেশগুলো ও তার মিত্ররা রাশিয়ার ওপর নজির বিহীন অবরোধ আরোপ করেছে। প্রতিদিনই আরও নতুন নতুন অবরোধের ঘোষণা দেওয়া হচ্ছে। অন্যদিকে, কিছু দেশ এই সংঘাতে নিরপেক্ষ অবস্থান নিয়েছে।

কয়েকটি দেশ আবার সরাসরি বা ইনিয়ে-বিনিয়ে রাশিয়ার পক্ষ অবলম্বন করেছে। এমনই পেক্ষাপটে কোন কোন দেশ রাশিয়ার বন্ধু নয়, তার একটি তালিকা প্রকাশ করেছে রাশিয়া।

রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, বন্ধু নয়— এমন রাষ্ট্রের প্রতিষ্ঠান বা ব্যক্তির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক এখন থেকে পর্যালোচনা করবে সরকারের একটি কমিশন।

কাতারভিত্তিক টেলিভিশন আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার বিরুদ্ধে ‘অবন্ধুসুলভ পদক্ষেপ’ নিয়েছে — এমন দেশ, অঞ্চল, সংস্থা ও নাগরিকের একটি তালিকার সম্মতি দিয়েছে রুশ সরকার।

রাশিয়ার বন্ধু নয় এমন তালিকায় যেসব দেশ রয়েছে সেগুলো হলো — ইউরোপীয় ইউনিয়নভুক্ত সব দেশ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জাপান, কানাডা, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, সুইজারল্যান্ড, নিউজিল্যান্ড, নরওয়ে, দক্ষিণ কোরিয়া, আলবেনিয়া, অ্যান্ডোরা, আইসল্যান্ড, লিশটেনস্টাইন, মাইক্রোনেশিয়া, মোনাকো, সান মারিনো, উত্তর মেসিডোনিয়া, তাইওয়ান, ইউক্রেন, মন্টেনেগ্রো। এ ছাড়া ব্রিটিশশাসিত জার্সি দ্বীপপুঞ্জ, অ্যাঙ্গোলা, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, জিব্রালটারও এই তালিকায় রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এসব দেশের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যদি রাশিয়ার সঙ্গে লেনদেন করতে চায় তবে তাদেরকে রুশ কেন্দ্রীয় ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে হবে এবং রুবলে অর্থ পরিশোধ করতে হবে। যে দিন অর্থ পরিশোধ করা হবে সেই দিন আন্তর্জাতিকভাবে স্বীকৃত মুদ্রা দিয়ে রুবলের যে বিনিময় হার থাকবে সেই অনুযায়ী অর্থ পরিশোধ করতে হবে।

 

ad

পাঠকের মতামত