360342

মোদিকে কড়া চিঠি মমতার

ডেস্ক।। লাফিয়ে লাফিয়ে দাম বেড়ে পশ্চিমবঙ্গে পেট্রোলের দাম ১০০ টাকা ছুঁয়েছে। ডিজেলের দাম লিটারপ্রতি ৯৩ টাকার ওপরে। পেট্রোল-ডিজেলের দাম বাড়ার প্রতিবাদে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কড়া চিঠি দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

চিঠিতে তিনি লিখেছেন, ‘যেভাবে পেট্রোপণ্যের দাম বেড়েছে তাতে সাধারণ মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। পেট্রোলের দাম রাজ্যে ১০০ টাকা ছুঁয়েছে। গত ৪ মে থেকে ভারত সরকার এখনো পর্যন্ত ডিজেলের দাম আট বার বাড়িয়েছে। এর মধ্যে গত জুনে দাম বেড়েছে ছয় বার।

এ ব্যাপারে ভারত সরকারের হস্তক্ষেপ করা উচিত। কারণ এর সরাসরি প্রভাব পড়েছে শাকসবজি থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ওপর। ২০২০ সালের মে মাসের তুলনায় এ বছর মে মাসে খুচরা পণ্যের দামের সূচক বেড়েছে ১২.৯৪ শতাংশ। ভোজ্য তেলের দাম বেড়েছে ৩০.৮ শতাংশ, ডিমের দাম বেড়েছে ১৫.২ শতাংশ, ফলমূলের দাম বেড়েছে ১২ শতাংশ। এর পেছনে প্রত্যক্ষভাবে দায়ী জ্বালানির মূল্যবৃদ্ধি।’

চিঠিতে মমতার অভিযোগ, পেট্রোলিয়াম প্রোডাক্ট থেকে ভারত সরকারের কর আদায় বেড়েছে ৩৭০ শতাংশ। এর পেছনে রয়েছে ঐসব পণ্যের ওপরে কেন্দ্রের লাগাতার শুল্ক বৃদ্ধি।

এরকম এক পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ সরকার পেট্রোল ও ডিজেলের ওপরে শুল্কে কিছুটা ছাড় দিয়েছে। তাতেও সমাধান হচ্ছে না।’ এদিকে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ১০ এবং ১১ জুলাই পশ্চিমবঙ্গে বিক্ষোভের ঘোষণা দিয়েছে তৃণমূল কংগ্রেস।

 

ad

পাঠকের মতামত