360340

সিইও’র পদে শেষ অফিস করলেন বেজোস, পরবর্তী প্রধান নির্বাহী অ্যান্ডি জ্যাসি

ডেস্ক রিপোর্ট।। দীর্ঘ ২৭ বছর আগে নিজের বাড়ির গ্যারেজে আমাজন চালু করেন জেফ বেজোস। ছোটখাট অনলাইন বই বিক্রেতা থেকে অ্যামাজনকে পৃথিবীর অন্যতম বৃহত্তম ই-কমার্স সংস্থায় দাঁড় করিয়েছেন তিনি। এক রুমের অফিস থেকে ১শ’ ৬৭ বিলিয়ন ডলারের সাম্রাজ্য তার। সিবিসি নিউজ

বর্তমানে এর বাজার মূল্য ১ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার। ২০২০ সালে যার বার্ষিক রেভিনিউ ছিল ৩শ’ ৮৬ বিলিয়ন ডলার।

দীর্ঘদিন প্রতিষ্ঠানটির পরিচালনায় নেতৃত্ব দেওয়ার পর সোমবার (৫ জুলাই) প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ ছাড়লেন তিনি।

গত ফেব্রুয়ারিতে বেজোস বলেছিলেন, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে সিইওর পদ থেকে সরে দাঁড়াবেন তিনি। তাঁর জায়গায় আসবেন আমাজনের ক্লাউড কম্পিউটিং বিভাগ আমাজন ওয়েব সার্ভিসেসের প্রধান অ্যান্ডি জ্যাসি।

বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়েছে, আমাজনে গত ২৪ বছর ধরে কাজ করছেন অ্যান্ডি। বেজোসের ভাষায়, ‘অ্যান্ডি একজন চমৎকার নেতা হবেন এবং আমার পূর্ণ আস্থা আছে তাঁর ওপর। আমি নিশ্চিত করে বলতে পারি, অ্যান্ডি এই বিশ্বকে কখনো টিপিক্যাল হতে দেবেন না। আমাদের চাঙা রাখার মতো প্রাণশক্তি তাঁর আছে। আর সেটিই আমাদের বিশেষ করেছে।’

বেজোস অবশ্য পুরোপুরি আমাজন ছাড়ছেন না। তিনি প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যান হিসেবে থেকে নিজের ‘শক্তি ও মনোযোগ নতুন পণ্য এবং নতুন উদ্যোগে খরচ’ করতে চান।

ad

পাঠকের মতামত