360412

ভারতে একযোগে ১১ জন মন্ত্রীর পদত্যাগ

ডেস্ক রিপোর্ট।। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভা বর্ধিতকরণের কয়েক ঘণ্টা আগে দেশটির স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন এবং শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্কসহ ১১ মন্ত্রী ও প্রতিমন্ত্রী পদত্যাগ করেছেন। আজ বুধবার ইন্ডিয়ান এক্সপ্রেস’র প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ‘মন্ত্রিপরিষদের বাইরে থাকা পদত্যাগকারী অন্য মন্ত্রীরা হলেন বাবুল সুপ্রিয়, সন্তোষ গাঙ্গোয়ার, দেবাশরী চৌধুরী, রত্ন লাল কাতারিয়া, সঞ্জয় ধোত্রে, থোয়ারচাঁদ গহলোত, প্রতাপ চন্দ্র সরঙ্গি (এমওএস) এবং অশ্বিনী চৌবেয় (এমওএস)।

ভারতে দৈনিক করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা গত এপ্রিল-মে মাসে ভয়াবহ আকার ধারণ করে। জুনের প্রথম সপ্তাহ পর্যন্ত দেশটিতে প্রতিদিন করোনায় আক্রান্ত হয়েছেন সাড়ে ৩ লাখ থেকে ৪ লক্ষাধিক মানুষ। দৈনিক মৃত্যুর সংখ্যাও ছিল ৪ হাজারেরও বেশি।

এই পরিস্থিতিতে করোনা মোকাবিলায় ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন সরকারের ভূমিকা নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয় অভ্যন্তরীণ রাজনীতি ও আন্তর্জাতিক অঙ্গনে। চলমান এই সমালোচনার মধ্যেই আজ পদত্যাগ করলেন মন্ত্রীরা।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, করোনার দ্বিতীয় ঢেউ চলাকালে তা প্রতিরোধে কেন্দ্রীয় মন্ত্রিসভার কোনো সদস্যের ভূমিকা কেমন ছিল, সে বিষয়ে সম্প্রতি একটি মূল্যায়ন প্রতিবেদন প্রস্তুত করেছেন দেশটির স্বারাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। প্রধানমন্ত্রীর দপ্তরে সেই প্রতিবেদন জমাও দিয়েছেন তারা। সেই সূত্র ধরেই সম্প্রতি মন্ত্রিসভায় রদবদলের ঘোষণা দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার ঘোষণা অনুযায়ী, বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার নতুন সদস্যদের নাম ঘোষণা করা হবে। তার কয়েক ঘণ্টা আগেই বর্তমান মন্ত্রিসভার ১১ জনের পদত্যাগের খবর এলো।

 

ad

পাঠকের মতামত