360269

করোনার ডেল্টা ধরন নিয়ে বিশ্বজুড়ে যত ঝুঁকি?

নিউজ ডেস্ক।। দেশে প্রতিদিনই করোনাতে মৃত্যুর সংখ্যা বাড়ছে। সেই সাথে লাফিয়ে বেড়ে চলছে সংক্রমণ। ভারতে ছড়িয়ে পড়া করোনার ডেল্টা ধরন বা প্রজাতি বাংলাদেশেও তার ভয়ংকর থাবায় ক্রমশ জটিল করে তুলছে পরিস্থিতি।

শুধু বাংরাদেশ নয়, এই প্রজাতি দাপিয়ে বেড়াচ্ছে বিশ্বের ৯৬টি দেশে। ডেল্টা সংক্রমণের হার এতোটাই বেড়ে গেছে যে, যুক্তরাজ্যে লকডাউনের মেয়াদ বাড়িয়ে দিতে বাধ্য হয়েছে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে ভবিষ্যতে ডেল্টাই সবচেয়ে মারাত্মক ধরণ বা প্রজাতি হয়ে দাঁড়াতে পারে।

ইংল্যান্ডের কেন্টে প্রথম খোঁজ পাওয়া গিয়েছিল করোনার আলফা প্রজাতির। সেই প্রজাতির তুলনায় ৬০ শতাংশ বেশি সংক্রমক ডেল্টা প্লাস, যা ইতিমধ্যেই ডেল্টা প্রজাতি থেকে রূপ বদলে ভারতসহ বিশ্বের আরও বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে।

ডেল্টা সংক্রমণের দ্বিগুণ হয়ে ছড়িয়ে পড়লে, হারও অনেকটাই বেশি। মাত্র ৪.৫ থেকে ১১.৫ দিনের মধ্যে এই সংক্রমণ দ্বিগুণ হয়ে যাওয়ার ক্ষমতা রাখে!

জুন মাসে এই ধরণ বা প্রজাতি নিয়ে এক দীর্ঘ গবেষণা চালায় স্কটল্যান্ডের এক দল গবেষক। তাদের গবেষণা বলছে, আলফা প্রজাতির তুলনায় ডেল্টার সংক্রমণ হাসপাতালে ভর্তি করার মতো পরিস্থিতি অনেক বেশি বাড়িয়ে দিয়েছে।

ল্যানসেট পত্রিকায় প্রকাশিত এই গবেষণা অনুযায়ী যাদের বয়স বেশি, তাদের ডেল্টা ধরণে সংক্রমণের ঝুঁকিও অন্যদের তুলনায় বেশি।

এর পাশাপাশি ’পাবলিক হেলথ ইংল্যান্ড’ জানিয়েছে, যে কম বয়সীদের টিকাকরণ হয়নি, তাদেরও যথেষ্ট ঝুঁকি রয়েছে এই ডেল্টা প্রজাতিতে। এই গবেষণায় স্কটল্যান্ডের ১৯,৫৪৩ জন সংক্রমিত এবং ৩৭৭ জন হাসপাতালে ভর্তি করোনা রোগীদের থেকে তথ্য নেওয়া হয়েছিল। তার মধ্যে ৭৭২৩ জন রোগীই ডেল্টা প্রজাতি দ্বারা সংক্রমিত। ১৩৪ জনকে হাসপাতালেও ভর্তি করতে হয়েছিল ডেল্টা প্রজাতির সংক্রমণের কারণে।

যাদের দুইটি টিকাই নেওয়া হয়ে গিয়েছে, তাদের ডেল্টা সংক্রমণের ঝুঁকি কম, জানিয়েছে এই গবেষণা। তবে টিকাকরণ হয়ে গেলেও কিছু কিছু ক্ষেত্রে ডেল্টা সংক্রমণ হওয়া সম্ভব, সেটাও জানিয়েছে এই গবেষণা। তাই দুটি টিকা নেওয়ার পরেও মাস্ক ব্যবহার সহ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সূত্র: আনন্দবাজার

 

ad

পাঠকের মতামত