360271

যুক্তরাজ্য নির্মাণ করবে বিশ্বের সবচেয়ে উচ্চাভিলাষী ব্রিজ

ডেস্ক রিপোর্ট।। ইউরোপের পশ্চিম প্রান্তে রয়েছে দুই দ্বীপ- আয়ারল্যান্ড আর ব্রিটেন। দ্বীপ দুইটির মধ্যকার দূরত্ব মাত্র ১২ মাইল। কিন্তু এই ১২ মাইল জুড়ে রয়েছে গভীর সমুদ্র।

এই দূরত্ব ঘুচাতে সেখানে ব্রিজ নির্মাণের পরিকল্পনা নিয়েছে যুক্তরাজ্য সরকার। কিন্তু ১২ মাইল দৈর্ঘ্য হলেও একে বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে উচ্চাভিলাষী ব্রিজ।

আন্ত পরিবহন ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে যুক্তরাজ্য সরকার আয়ারল্যান্ডের উত্তরাঞ্চল আর স্কটল্যান্ডের মধ্যে একটা ব্রিজ বা টানেল নির্মাণের জন্য সেখানে ভূতাত্তিক জরিপ চালাচ্ছে। চলতি বছরেই জরিপের ফলাফল পাওয়া যাবে।

তবে সেখানে ব্রিজ বা টানেল নির্মাণের ব্যাপারে ২০১৮ সাল থেকেই আলোচনা চলছে। তখন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনও এই ব্রিজ নির্মাণের ব্যাপারে সমর্থন জানিয়েছিলেন। সে সময় স্কটিশ স্থপতি এলান ডানলপ সেখানে একটা বহুমুখী ব্রিজ নির্মাণের প্রস্তাবনাও জমা দিয়েছিলেন।

ব্রিজের দৈর্ঘ্য খুব বেশি না হলেও সেখানে রয়েছে ভূতাত্ত্বিক এবং পরিবেশগত নানা প্রতিকূলতা। তাই এই ব্রিজটিকে বলা হচ্ছে বিশ্ব প্রকৌশলের ইতিহাসে অন্যতম প্রযুক্তিগত উচ্চাভিলাষী প্রকল্প। এই ব্রিজ নির্মাণের সাথে অর্থনৈতিক, অবকাঠামোগত বিষয় ছাড়াও স্থানীয় রাজনৈতিক বিষয়ও জড়িত হয়েছে।

যুক্তরাজ্য সরকারের এই পরিকল্পনা নিয়ে এরই মধ্যে স্থানীয় রাজনীতিবিদরা সংশয় প্রকাশ করেছেন। স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজন এই ব্রিজ নির্মাণের পরিকল্পনাকে আসল ইস্যু থেকে চোখ সরানোর একটা উপায় বলে অভিহিত করেছেন।

ইউরোপ থেকে বর্তমানে অনেকটা একঘরে হয়ে যাওয়া যুক্তরাজ্যের অবশ্য ব্রিজ নির্মাণের ছেড়ে ব্রিজ পোড়ানোর ব্যাপারেই বেশি সুখ্যাতি আছে। যাই হোক যুক্তরাজ্য যদি এই পরিকল্পনা বাস্তবায়ন করতে পারে তাহলে তা যুক্তরাষ্ট্রের গোল্ডেন গেট ব্রিজ কিংবা চ্যানেল ট্যানেলকে টেক্কা দিতে পারবে।

 

ad

পাঠকের মতামত