357196

সাড়ে পাঁচশো’র কাছে গিয়ে টাইগারদের ইনিংস ঘোষণা

স্পোর্টস ডেস্ক।। শ্রীলঙ্কা টেস্টে তৃতীয় দিনের শুরুতে ক্যান্ডির পাল্লেকেলের উইকেটে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার করা সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড ছুঁয়েছিল বাংলাদেশ। এরপর ধীরে ধীরে পাঁচশো পেরিয়ে সংখ্যাটা বড় করতে থাকেন টাইগার ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

তাকে সঙ্গ দিতে গিয়ে মাত্র ১১ রানে তিন ব্যাটসম্যানকে হারায় সফরকারীরা। ৭ উইকেট হারিয়ে যখন ৫৪১ রান, তখনই ইনিংস ঘোষণা করেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। ৬৮ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন মুশফিক।

বুধবার থেকে শুরু হওয়া সিরিজের প্রথম টেস্টে টসে জিতে ব্যাট করে বাংলাদেশ। সাইফ হাসানকে হারিয়ে দিনের শুরু হলেও শেষ হয়েছে দুর্দান্ত। ৯০ রানের ঝড়ো ইনিংস খেলেছেন তামিম ইকবাল। এছাড়াও সেঞ্চুরি করে অপরাজিত ছিলেন নাজমুল হোসেন শান্ত ও হাফ সেঞ্চুরি করে দলের ভার ধরে রেখেছিলেন অধিনায়ক মুমিনুল হক।

দ্বিতীয় দিনের প্রথম সেশন দারুণভাবে কাটিয়েছেন আগের দিনের অপরাজিত এই যুগল। এরই মধ্যে টাইগার অধিনায়ক ক্যারিয়ারের ১১তম ও দেশের বাইরে প্রথম সেঞ্চুরির দেখা পান। দ্বিতীয় সেশনে এসে ১৬৩ রান করে সাজঘরে ফেরেন নাজমুল হোসেন শান্ত। এরপর কিছু সময় উইকেটে থিতু হলেও সেশনের শেষের দিকে এসে ১২৭ রান করে ফেরেন মুমিনুল।

দিনের শেষ সেশনে দলের হাল ধরেন মুশফিকুর রহিম ও লিটন দাস। দু’জনের ব্যাটে দারুণভাবে এগোচ্ছিল বাংলাদেশ। এই জুটি’র অর্ধশতকের পর বৃষ্টি ও আলোক স্বল্পতায় দ্বিতীয় দিনের শেষ সেশন অসম্পন্ন থেকে যায়। ফলে তৃতীয় দিনের প্রথম সেশনেও ব্যাট করতে আসে টাইগাররা। দিনের শুরুতে মুশফিক-লিটনের অর্ধশতকে পাঁচশো ছাড়ায় বাংলাদেশ। এই মাঠে এটিই প্রথম ইনিংসের সর্বোচ্চ রান।

দলীয় ৫১১ রানের মাথায় বিশ্ব ফার্নোন্দোর তৃতীয় শিকার হয়ে সাজঘরে ফেরেন লিটন। খানিক পরেই নতুন ব্যাটসম্যান মেহেদি হাসান মিরাজকে ফিরিয়ে প্রথম উইকেটের দেখা পান সুরাঙ্গা লাকমল। মাত্র ৯ রানের ব্যবধানে তাইজুল ইসলামকেও হারায় বাংলাদেশ। এই বাঁ হাতি স্পিনারকের শিকার করে চতুর্থ উইকেট তুলে নেন ফার্নান্দো। শেষ পর্যন্ত ১৭৩ ওভারে সাত উইকেট হারিয়ে ৫৪১ রানে প্রথম সেশনের শেষের দিকে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। ৬৮ রানে অপরাজিত থাকেন মুশফিকুর রহিম।

 

ad

পাঠকের মতামত