350418

সীমান্তে স্থিতাবস্থা ফেরাতে চীনের সঙ্গে আলোচনার পথ সব সময় খোলা : ভারত

লাদাখ সীমান্তে স্থিতাবস্থা ফেরাতে সব বদ্ধপরিকর ভারত। চীনের সামনে আলোচনার রাস্তা সব সময় খোলা বলে বৃহস্পতিবার নয়াদিল্লির পক্ষ থেকে জানানো হয়েছে।

নয়াদিল্লির পক্ষ থেকে জানানো হয়, একাধিক বার সামরিক ও কূটনৈতিক স্তরে বৈঠক হয়েছে। কিন্তু সমাধান মেলেনি। ফের আলোচনার টেবিলে বসতে রাজি ভারত। চীন চাইলে আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান সম্ভব বলে ভারত মনে করে।

নয়াদিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, দুই দেশের সেনার মধ্যে সমঝোতা বজায় রেখে ও দুই দেশের স্বার্থ অক্ষুণ্ণ রেখে আলোচনার টেবিলে বসতে চায় ভারত।
সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, চীনের সাংহাইতে ভারতীয় দূতাবাসে কমিউনিস্ট পার্টির এক সদস্যকে নিয়োগ করা হয়েছে। এই খবরের প্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, খবরের সত্যতা এখনও যাচাই করা হয়নি। অনেক সময়েই স্থানীয় লোকেদের নিযুক্ত করা হয়।

এর আগে ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত বলেন, সীমান্তে যে কোনও ধরণের চ্যালেঞ্জের মোকাবিলা করতে প্রস্তুত ভারত। পাকিস্তান ও চীনের মোকাবিলা করতে পিছপা হবে না ভারত। দেশের সেনাবাহিনী তৈরি রয়েছে যে কোনও পরিস্থিতি সামলানোর জন্য। ভারতীয় সেনা যেমন সীমান্তে তৈরি, তেমনই পুরোপুরি প্রস্তুত নৌসেনা ও বিমানসেনা।

তিনি বলেন, পূর্ব লাদাখসহ দেশের উত্তর পূর্ব প্রান্তে একাধিক বার দখলদারির চেষ্টা চালিয়েছে। তবে প্রতিটি প্রচেষ্টাই ব্যর্থ করেছে ভারতীয় সেনা। সূত্র: কলকাতা২৪

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *