350422

তাপমাত্রা মাইনাস ৪৪ ডিগ্রি, মুহূর্তেই বরফে জমে যাচ্ছে গরম পানি!

শীতের মৌসুম শুরু হয়ে গেছে। সেভাবে জাঁকিয়ে ঠান্ডা না পড়লেও আবহাওয়া জানান দিচ্ছে শীতকাল চলে আসছে। বিশ্বের কিছু কিছু জায়গার তাপমাত্রা এতটাই হিমাংকের নীচে নেমে গেছে যে সেখানে গরম পানি আকাশের দিকে ছুঁড়ে দিলে তা বরফের টুকরোতে পরিণত হয়ে মাটিতে ঝরে পড়ছে৷

এমনই অবাক করা ঘটনা ঘটেছে বর্তমান সময়ের বহুল চর্চিত দেশ উওর চীনের মোহে শহরে। চলতি করোনা মহামারীর কারণে এক বছর ধরে গোটা বিশ্বের সংবাদ শিরোনামে জায়গা করে নিয়েছে চীন। আর শুধু করোনা নয়, এর আগেও চীন সম্পর্কে একাধিক বিষ্ময়কর ঘটনা উঠে এসেছে সংবাদ মাধ্যমে।

তবে এবারের ঘটনাটি একটু আলাদা এবং ভ্রমণ পিপাসুদের কাছে মজারও বটে। কারণ প্রতি বছর এই সময় উওর চীনের মোহে শহরসহ একাধিক অঞ্চলের তাপমাত্রা মাইনাস ৪৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। যার ফলে এইসব জায়গায় ঠান্ডার পরিমাণ এতটাই বেশি থাকে যে, কোনও ব্যক্তি যদি গরম পানিও উপরের দিকে ছুঁড়ে মারে তাহলে সেটাও বরফের টুকরো হয়ে নীচে এসে পড়বে।

এমন সুন্দর দৃশ্যের সাক্ষী থাকতে অন্যান্য বছর এই সময় দেশ-বিদেশের বহু মানুষ এখানে ঘুরতে আসেন। চাক্ষুস প্রকৃতির অপরুপ শীতল সৌন্দর্য। শুধু তাই নয়, এই সময় তাপমাত্রা হ্রাস পাওয়ার সঙ্গে সঙ্গে উত্তর চীনের বিভিন্ন অঞ্চলের নদীর পানিও ধীরে-ধীরে বড়,বড় আইস কিউবর আকারে পরিণত হয়ে যায়। যা একটি বিরল প্রাকৃতিক ঘটনা। যা একমাত্র হিম শীতল আবহাওয়ায় দেখা যায়।

ad

পাঠকের মতামত