350171

তুরস্কে মার্কিন ছোবল: এরদোয়ানের পাশে থাকার ঘোষণা ইরানের

তুরস্কের উপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপে তীব্র নিন্দা জানিয়ে দেশটির পাশে আছেন বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। মঙ্গলবার (১৫ ডিসেম্বর) নিজের টুইটারে বিষয়ে একটি পোস্ট দেন তিনি।

একই টুইটে জাভেদ জানান, নিষেধাজ্ঞার আসক্তি থেকেই আন্তর্জাতিক আইন-এর প্রতি অবজ্ঞা করেছে যুক্তরাষ্ট্র।

রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনা, ন্যাটোভুক্ত দেশ হয়েও ন্যাটোভুক্ত দেশ নয় এমন দেশের সঙ্গে দীর্ঘমেয়াদি অস্ত্র চুক্তি করার দায়ে (১৪ ডিসেম্বর) তুরস্কের উপর নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার কাছ থেকে তুরস্কের এস-৪০০ সংগ্রহ করার ঘটনা ন্যাটো জোটের নীতির পরিপন্থি এবং এই জোটের সদস্য দেশগুলোর জন্য হুমকি হিসেবে বিবেচিত হচ্ছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার ঘোষণা করে, তুরস্কের প্রতিরক্ষা শিল্পের লজিস্টিক ও সমরাস্ত্র খাতকে লক্ষ্য করে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এর আগে গত বছর ট্রাম্প প্রশাসন তুরস্ককে এফ-৩৫ জঙ্গিবিমান সরবরাহের সিদ্ধান্ত স্থগিত করেছিল।

মার্কিন সরকার তুরস্কের প্রতিরক্ষা শিল্পের চেয়ারম্যান ইসমাইল দামির এবং এই শিল্পের আরও তিন কর্মকর্তার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করেছে। আজারবাইজানে তুর্কি ড্রোনের কাছে আর্মেনিয়ার শোচনীয় পরাজয়ের পর যুক্তরাষ্ট্রের তুরস্কের উপর নাখোশ মনোভাব আরো দৃঢ় হয়ে ওঠে।

নির্বাচনে হেরে গিয়ে বিদায়ের অপেক্ষায় থাকা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের এ নিষেধাজ্ঞা তুর্কি-মার্কিন সম্পর্কে প্রভাব ফেলবে। বিশেষ করে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন আঙ্কারার সঙ্গে কি ধরনের সম্পর্ক গড়ে তুলবেন তার উপরই নির্ভর করছে দু’দেশের অবস্থান।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *