348465

সমালোচনায় পানি ঢেলে ইয়েমেনে সৌদির নৃ’শংস হা’মলা

সব সমালোচনাকে বুড়ো আঙুল দেখিয়ে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে আবারো বিমান হা’মলা চালিয়েছে সৌদি আরব। হা’মলায় একজন নি’হত, আ’হত হন আরও ৪ ইয়েমেনি।

প্রেস টিভির খবরে বলা হয়েছে, স্থানীয় সময় শুক্রবার (২৭ নভেম্বর) ইয়েমেনের রাজধানী সানায় কয়েক দফা বিমান হা’মলা চালায় সৌদি। ইয়েমেনের হাউথি নিয়ন্ত্রিত আল-মাসিরাহ টেলিভিশনের বলা হয়েছে, আল-হুদায়দাহ এবং আমরানে হাম’লা চালায় সৌদির বিমান।

হাম’লার সত্যতা নিশ্চিত করে ইয়েমেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, অধিকাংশ হাম’লা হয়েছে জনবসতি এলাকাতে। ইয়েমেনের হাউথি গোষ্ঠীর প্রধান মধ্যস্থতাকারী মোহাম্মদ আবদুল সালাম টুইটবার্তায় জানান, ইয়েমেনে সৌদি জোটের আগ্রাসন না বন্ধ হওয়া পর্যন্ত হাউথিরা উপযুক্ত জবাব দেবে।

ইয়েমেনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর আল হাদি সরকার উৎখাতের পর ২০১৪ সালে রাজধানী সানা দখলে নেয় নিজেদের সরকার দাবি করা হাউথিরা। হাদি দেশে থেকে পালিয়ে সৌদিতে আশ্রয় নেয়। এরপর ২০১৫ সাল থেকে হাউথিদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে আসছে সৌদি নেতৃত্বাধীন জোট।

তাদের এই অভিযানে এ পর্যন্ত নারী-শিশুসহ বহু মানুষ ইয়েমেনি প্রাণ হারিয়েছেন। বাস্তুচ্যুত হন লাখ লাখ মানুষ। ইয়েমেনে সৌদি জোটের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে জার্মানিসহ ইউরোপীয় ইউনিয়ন- ইইউ। জাতিসংঘও নিন্দা জানিয়ে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে আসছে। সংস্থাটির তথ্যমতে ২ লাখ ৪০ হাজারের বেশি ইয়েমেনি দুর্ভিক্ষের কবলে। এর মধ্যে এক লাখের মতো মানুষ জীবন সংকটের মধ্যে রয়েছে জানিয়েছে সতর্ক করেছে জাতিসংঘ।

ad

পাঠকের মতামত