347340

সৌদির মরুরভূমির মধ্যে দেশীয় মাছ ধরছেন প্রবাসী বাংলাদেশীরা

উপসাগরীয় দেশ সৌদি আরব। যাকে বলা হয়ে থাকে মরুভূমির দেশ বা মরুময় দেশ। সৌদি আরবের শ্রমবাজারের একটি বিরাট অংশ জুড়ে রয়েছে প্রবাসী বাংলাদেশির অবস্থান। দেশটির বিভিন্ন এলাকায় ছড়িয়ে রয়েছে প্রবাসীর বাংলাদেশি।

কাজ-কর্মের পাশাপাশি সাপ্তাহের ছুটির দিনে ভ্রমণে বের হন অনেকে। তবে প্রবাসী বাংলাদেশিদের বেশি আর্কর্ষণ রয়েছে সৌদি আরবের রাজধানীর রিয়াদে অবস্থিত নির্জন একটি জনপদ।

ধুরস মরুভূমির বুক চিরে বানানো রাস্তা ও আশে পাশের ছোট বড় পাহাড় আপনার মন মুগ্ধ করবেই। দেশটির প্রকৃতির সুন্দর্য্যর অনেকবড় অংশ এখানেই রয়েছে। তাইতো ছুটির দিনে এখানে ভিড় জমান প্রবাসী বাংলাদেশিরা।

এ যেনো প্রবাসের বুকে গড়ে উঠা আরেক বাংলাদেশ। সাপ্তাহের ছুটির দিন শুক্রবার এখানে আসলে বুঝার উপায় নেই এটা সৌদি আরব। যেন দেখে মন ভরে প্রবাসীদের আনাগোনায়। স্থানটিতে রয়েছে একটি প্রাকৃতির খাল। দেখতে অনেকটা বাংলাদেশে যেমনটা দেখা যায় ঠিক তেমন। আমারা মাছে ভাতে বাঙালী। তাই মাছের প্রতি দুর্বলতা থাকবেই।

আর এ কারণেই ছুটির দিনে ছুটে আসেন প্রবাসী বাংলাদেশিরা জাল নিয়ে মাছ ধরতে। নিজ হাতে মাছ ধরে তা খাওয়ার যে আনন্দ তার কিছু হলেও পূরণ করতে পারছেন এখানে আসা বাংলাদেশিরা। অনেক আবার মাছ ধরে তা প্রতিবেশিদের কাছে বিক্রিও করছেন। দেশির মাছের স্বাদ মেটাতেই প্রবাসে এই ক্ষুদ্র প্রচেষ্টা।

ঘুরতে আসা এক প্রবাসী বাংলাদেশি এই প্রতিবেদককে জানান, বাংলাদেশে থাকতে অনেক মাছ মেরেছি। আসলে জাল দিয়ে বা হাত দিয়ে মাছ ধরার মধ্যে যে আনন্দ তা আপনাকে বুঝাতে পারবো না। তবে এখানে এসে মাছ ধরে তার কিছুটা হলেও আনন্দ নিতে পারছি।

তিনি বলেন, এখনো ঘরতে না আসলে আসলেই অনেক কিছু মিস করতাম। দেশে থাকাকালীন যেমন বন্ধুদের সাথে মাছ ধরতাম। এখনো সহকর্মীদের সাথে মাছ ধরে সেই আনন্দ পাচ্ছি।

ad

পাঠকের মতামত