340509

চীনের উইঘুর মুসলিমদের নি’র্মূ’ল করার প’দক্ষে’প সফল, ব’ন্ধ্যা’ত্বকরণের ফলে কমছে জন্মহার

আন্তর্জাতিক ডেস্ক : কয়েক বছর ধ’রেই চীনের শিনজিয়াং প্রদেশে বসবাসকারী উইঘুর মুসলিমদের নি’র্মূ’ল করার ছ’ক ক’ষছে শি জিনপিংয়ের প্রশা’সন। এর জন্য ৮০ লক্ষের বেশি উইঘুর সম্প্রদায়ের মানুষকে শিক্ষা ও প্রশিক্ষণ দেওয়ার নামে বিভিন্ন ডিটে’নশ’ন ক্যাম্পেও আ’টকে রাখা হয়েছে। এর পাশাপাশি এই সম্প্রদায়ের মহিলাদের জো’র করে গ’র্ভপা’তও করানো হচ্ছে।

ফলে ক্র’ম’শ ক’মছে জ’ন্মহার। যদিও তাদের উপরে ওঠা সম’স্ত অ’ভিযো’গ অ’স্বী’কার করে জিনপিং প্রশা’সনের দাবি, পরিবার নিয়’ন্ত্রণ পরিক’ল্প’নার সঠিক বাস্তবায়নের জন্য এই ফলাফল হয়েছে। সম্প্রতি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে চীনে বসবাসকারী উইঘুর মুসলিম সং’ক্রা’ন্ত রিপো’র্টের ভিত্তিতে একটি প্রতিবেদন প্রকাশ পায়। তাতে উল্লেখ করা হয়েছে, উইঘুর মুসলিমদের পুরোপুরি নি’র্মূ’ল করার জন্য দী’র্ঘ’দিন ধ’রে পরিক’ল্পনামা’ফিক এগোচ্ছে চীনের সরকার।

শিনজিয়াং প্রদেশের বিভিন্ন জায়গায় ডিটে’নশ’ন ক্যাম্প তৈরি করে ৮০ লক্ষ উইঘুর মুসলিমকে ব’ন্দি বানিয়েছে তারা। মুখে শিক্ষা ও প্রশিক্ষণের জন্য তাদের ক্যাম্পে রাখার কথা বলা হলেও বাস্তব পরি’স্থিতিটা অন্যরকম। পাশাপাশি শিনজিয়াং প্রদেশ থেকে উইঘুর মুসলিমদের সংখ্যা ক’মাতে জো’র করে মহিলাদের ব’ন্ধ্যা’ত্বকরণ ও গ’র্ভপা’ত করানো হচ্ছে। ২০১৬ সাল থেকে ২০১৮ সালের মধ্যে শি জিনপিং প্রশাসনের এই পাশবিক ক’র্মকা’ণ্ড আরও বেড়েছে।

এর ফলে শুধু ২০১৮ সালেই এক-তৃতীয়াংশ কমেছে জন্মহার। সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, শিনজিয়াং প্রদেশে আগে যেখানে প্রতি এক লক্ষ জনে ৫০ জনের ব’ন্ধ্যা’ত্বকরণ হচ্ছিল আস্তে আস্তে তা ২৫০ জনে পৌঁছে গিয়েছে। এর ফলও মিলছে হাতেনাতে। ২০১৭ সালে উইঘুর অধ্যুষিত ওই প্রদেশে যেখানে এক হাজার জনে ১৫.৮৮ শতাংশ শিশু জন্ম নিচ্ছিল ২০১৮ সালে তা পাঁচ শতাংশ কমে ১০.৬৯ শতাংশে পৌঁছেছে। সূত্র : সংবাদ প্রতিদিন

ad

পাঠকের মতামত