340366

গণতন্ত্রকে হ’ত্যা করে হিটলারি কায়দায় দেশ চালাচ্ছে মোদি সরকার: মমতা

আন্তর্জাতিক ডেস্ক : কৃষি বিল (Farm Bill, 2020) থেকে সাংসদ বহি’ষ্কার, জিএসটির প্রাপ্য থেকে সোশ্যাল মিডিয়ায় গু’জব ছ’ড়ানো, সোমবার একাধিক ইস্যুতে কেন্দ্রের মোদি সরকারকে তুলোধোনা করলেন বাংলার মুখ্যমন্ত্রী। কেন্দ্র ‘হিটলারি কায়দায়’ সরকার চালাচ্ছে বলে তী’ব্র সমা’লোচনা করে মমতার হুঁ’শিয়ারি, দেশজুড়ে আ’ন্দোলন গড়ে উঠবে। বাংলা গোটা দেশকে পথ দেখাবে। কৃষি বিল ও সাংসদদের বহি’ষ্কারের বিরো’ধিতা করে আগামিকাল, মঙ্গলবার থেকে আ’ন্দোলনে নামছে তৃণমূল বলেও জানিয়ে দিলেন নেত্রী।

এদিন নবান্নের সভাঘরে সাংবাদিক বৈঠকে করেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকেই কৃষি বিলের তী’ব্র নি’ন্দা করেন তিনি। বলেন, “ভুঁইফো’ড়-জোতদা’রদের হাতে ক্ষ’মতা দিয়ে দিচ্ছে কেন্দ্র। চাষিদের ভবিষ্যৎ ন’ষ্ট করছে।” কেন্দ্রকে ‘মজুতদার’, ‘কালোবাজারির সরকার’ বলে কটা’ক্ষ করে মমতা আশ’ঙ্কা প্রকাশ করেন, “দেশে এবার খাদ্যের দু’র্ভিক্ষ আসতে চলেছে।” কেন্দ্রীয় সরকারকে সরাসরি তাঁর প্রশ্ন, “চাষিদের জন্য কী করেছেন? কেউ কেউ দা’বি করছেন, তাঁরাও কৃষক। কোনওদিনও লাঙল দিয়ে দেখেছেন?” রবিবার কৃষি বিলের সমর্থনে সাংবাদিক বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী নিজেকে কৃষক বলে দাবি করেছিলেন। এদিন নাম না করেই তাঁকে ক’টাক্ষ করে মমতার শ্লেষ, “কেঁচো ধ’রতে পারে না, অজগর ধ’রতে এসেছে!”

প্রসঙ্গত, রবিবার কৃষি বিল নিয়ে বিরো’ধিতা করায় রাজ্যসভা থেকে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন-সহ আটজনকে সোমবার দিনের শুরুতেই বহি’ষ্কার করেন চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। এরপরই টুইট করে প্র’তিবাদ জানিয়েছিলেন তৃণমূল নেত্রী।

গত রবিবারকে ‘ব্ল্যাক সানডে’ বলে উল্লেখ করে সাংবাদিক বৈঠক থেকে সাংসদদের উদ্দেশে তাঁর বার্তা, ”আপনাদের নিয়ে আমি গর্বিত। আপনাদের পাশে আছি।” এ বিষয়ে বিজেপির সমালোচনা করে তৃণমূল সুপ্রিমোর অভিযোগ, “সংসদীয় গণতন্ত্রকে হ’ত্যা করা হয়েছে। হিটলারি কায়দায় দেশ চলছে।” এরপরই বিজেপির বিরু’দ্ধে বিরোধীদের একজো’ট হওয়ার ডাক দেন মমতা। দেশজুড়ে আ’ন্দোলন শুরুর কথা বলেন।-সংবাদ প্রতিদিন

ad

পাঠকের মতামত