340362

করোনায় দিশে’হারা হয়ে পড়েছে স্পেন সরকার

আন্তর্জাতিক ডেস্ক : স্পেনে আবারও আ’শ’ঙ্কাজনক হা’রে করোনা ভাইরাস বাড়তে থাকায় দেশটির সরকার প্রায় দিশে’হারা। মাদ্রিদের প্রাদেশিক সরকার, শতকরা ২৫% লোক করোনা আ’ক্রা’ন্ত হওয়ায় ৩৭টি স্থান চি’হ্নি’ত করে সোমবার (২১ সেপ্টেম্বর) থেকে জারি করেছে, ক’ঠো’র বি’ধি’নিষে’ধ। এতে আরও বেশি স’ত’র্ক হয়ে চলাফেরার আহবান জানান প্রবাসী সাংবাদিকরা।

স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ বলেন, এখানকার বাংলাদেশি প্রবাসীরা উল্লেখযোগ্য হা’রে করোনায় আ’ক্রা’ন্ত হয়েছেন। করোনা ভাইরাসের উপ’সর্গ নিয়ে অনেকে ঘুরাফেরা করছেন বলেও অ’ভিযো’গ রয়েছে। এক্ষেত্রে প্রবাসী ভাইবোনদের আরো স’ত’র্ক হওয়া প্রয়োজন বলে মনে করি।

নতুন করে লকডাউন দেয়ায় আবারও লোক’সানের আ’শ’ঙ্কা করছেন প্রবাসী ব্যবসায়ীরা। এক ব্যবসায়ী বলেন, মাদ্রিদ কর্তৃপক্ষ নতুন করে লকডাউন আ’রো’প করায় আমরা বি’পাকে পড়েছি। করোনা ভাইরাসের সং’ক্র’মণের শুরু থেকেই লোকসান গুণতে হচ্ছে। নতুন লকাডাউনের ক্ষ’তি সাম’লানোর মতো কোনো আছ কি না; জানা নেই।

জুলাইয়ের শুরু থেকে ল’কডা’উন খুলে দেয়ায়, প্রবাসী কর্মজীবীরা নিয়েছিলেন স্ব’স্থি’র নিঃ’শ্বা’স। কিন্তু নতুন করে আবারো ক’ঠো’র বি’ধিনিষে’ধ দেয়ায়, চাকরি হা’রানোর শ’ঙ্কা’য় অনেক প্রবাসী বাংলাদেশি। প্রবাসী এক বাংলাদেশি চাকরিজীবী জানান, আগে আমরা প্রতিদিন ৮ ঘণ্টা ডিউটি করতাম। এখন কর্মঘণ্টা ৪ ঘণ্টা করে দেয়া হয়েছে। পরি’স্থিতি কোন দিকে যেতে পারে; আমরা শ’ঙ্কা’য় আছি।

আরেক প্রবাসী বাংলাদেশি চাকরিজীবী জানান, করোনাকালীন স্পেন সরকার আমাদের জন্য প্রণো’দনা চালু করেছে। কিন্তু কতোদিন পর্যন্ত এ ব্যবস্থা অ’ব্যাহ’ত থাকবে? করোনা পরি’স্থিতি থেকে উত্তরণীর কোনো ল’ক্ষ’ণ এখনো পর্যন্ত দেখতে পাচ্ছি না। স্পেনে প্রায় ৬ লাখ ৭০ হাজারের বেশি মানুষ করোনায় আ’ক্রা’ন্ত হয়েছেন এবং ৩০ হাজারের বেশি মানুষ মা’রা গেছেন।

ad

পাঠকের মতামত