331026

বেড়িয়ে এলো চাঞ্চল্যকর তথ্য: যে কারণে মর্নিং বার্ডকে ডুবিয়ে দেয় ময়ূর-২

নিউজ ডেস্ক।। পূর্ব শ’ত্রুতার জেরে ময়ূর-২ লঞ্চের মালিক মোসাদ্দেক হানিফের পরিকল্পনা অনুযায়ী তার লঞ্চ দিয়ে মর্নিং বার্ড লঞ্চকে ধাক্কা দিয়ে নদীতে ডুবিয়ে দেওয়া হয়।

বৃহস্পতিবার (৯ জুলাই) মোসাদ্দেক হানিফকে আদালতে হাজির করে সাত দিনের রি’মান্ড চেয়ে আবেদন করেন মা’মলার তদন্ত কর্মকর্তা নৌ পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. শহিদুল আলম। রি’মান্ড আবেদনে এমনটাই উল্লেখ করেছেন ত’দন্ত কর্মকর্তা।

আবেদনে ত’দন্ত কর্মকর্তা বলেন, ‘গত ২৯ জুন সকাল ৯টা ১৩ মিনিটে শ্যামবাজার বরাবর ফরাশগঞ্জ ঘাট সংলগ্ন বুড়িগঙ্গা নদীর দক্ষিণ পাশে মর্নিং বার্ড লঞ্চকে এমভি ময়ূর-২ বেপরোয়াভাবে ধাক্কা মারে। এতে লঞ্চটি ডুবে যায়। এতে ৮৫ লাখ টাকার ক্ষ’তি হয়। লঞ্চটিতে থাকা ৬০-৬৫ জন যাত্রীর মধ্যে ৩৪ জনের মৃ’তদেহ উদ্ধার হয়।’

বৃহস্পতিবার দুপুর সোয়া ২টার দিকে ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মনিকা খানের আ’দালতে রিমান্ড শুনানি হয়। আ’সামি মোসাদ্দেকের পক্ষে ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ইকবাল হোসেন ও সাধারণ সম্পাদক হোসেন আলী খান হাসানসহ কয়েকজন আ’ইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামি শুনানি করেন।

শুনানিতে তারা দাবি করেন, তার সাথে মর্নিং বার্ড লঞ্চের মালিকের শ’ত্রুতা নেই। মর্নিং বার্ড লঞ্চ মুন্সীগঞ্জ-ঢাকা এবং ময়ূর-২ লঞ্চ চাঁদপুর-ঢাকা রুটে চলাচল করে। তাই তাদের মধ্যে শ’ত্রুতা থাকার প্রশ্নও নেই। দু’র্ঘটনার সময় তিনি লঞ্চেও ছিলেন না। তাই তাকে কোনভাবেই দায়ী করা যায় না। তিনি জামিন পেতে পারেন।

অন্যদিকে, রাষ্ট্রপক্ষে অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আয়োরুল কবীর বাবুল জামিনের বি’রোধিতা করেন। তিনি বলেন, এটা (লঞ্চডুবি) কোনো দু’র্ঘটনা নয়। মর্নিং বার্ডকে ইচ্ছাকৃতভাবে আ’ঘাত করা হয়েছে। তাই তিনি (মোসাদ্দেক হানিফ) দায় এড়াতে পারেন না।

উভয় পক্ষের শুনানি শেষে আ’দালত জামিনের আবেদন নামঞ্জুর করে তিন দিনের রি’মান্ডের আদেশ দেন।

গত বুধবার দিবাগত রাত ৩টার দিকে কলাবাগান থানা এলাকার সোবহানবাগ থেকে মোসাদ্দেককে গ্রে’প্তার করা হয়।

এর আগে গত ৭ জুলাই মা’মলাটিতে ময়ূর-২ এর সুপারভাইজার আব্দুস সালামের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন আ’দালত। এখন তিনি রি’মান্ডে আছেন।

গত ২৯ জুন লঞ্চডুবির ঘটনায় নৌ পুলিশের সদরঘাট থানার উপ-পরিদর্শক সামশুল আলম বাদী হয়ে দক্ষিণ কেরাণীগঞ্জ থানায় মা’মলা করেন। উৎস: রাইজিংবিডি

ad

পাঠকের মতামত