331015

ঈশ্বরদীতে ট্রেন থামিয়ে তেল চু’রি, ১৪০ লিটার ডিজেল জব্দ

নিউজ ডেস্ক।। ঈশ্বরদী মাঝগ্রাম রেলওয়ে স্টেশনের কাছে বৃহস্পতিবার (৯ জুলাই) রাতে ট্রেন থামিয়ে তেল চু’রির ঘটনা ঘটেছে। পরে চু’রি যাওয়া ১৪০ লিটার ডিজেল উদ্ধার করা হয়। তবে চুরির সঙ্গে জ’ড়িত কাউকে আ’টক করতে পারেনি রেলওয়ে নি’রাপত্তা বাহিনী (আরএনবি)।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, সম্প্রতি পশ্চিমাঞ্চলীয় জোনে ট্রেন থেকে তেল চু’রির ঘটনা বেড়ে গেছে। বিশেষ করে যাত্রী কম থাকলে রাত্রিকালীন ট্রেনগুলোতে চু’রি বেশি হচ্ছে। এ কারণে লোকসানের পরিমাণও বাড়ছে। এ পথে আছে তেল চুরির বেশ কয়েকটি চক্র। প্রতিটি চক্রে সংশ্লিষ্ট ট্রেনের চালক, গার্ডসহ রেলওয়ের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী জড়িত।

এ অবস্থায় রেলওয়ের পশ্চিমাঞ্চল জোনের জেনারেল ম্যানেজার (জিএম) মিহির কান্তি গুহ চু’রি রোধে রেলওয়ে পুলিশকে সক্রিয় হওয়ার তাগিদ দেন। বৃহস্পতিবার রাতে আরএনবি সদস্যরা জানতে পারে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকাগামী একটি ম্যাঙ্গো স্পেশাল ট্রেন থেকে তেল চু’রির ষ’ড়যন্ত্র হয়েছে। চুরি করা হবে মাঝগ্রাম রেলওয়ে স্টেশনের কাছে। চু’রিতে সহায়তা করবে ট্রেনটির চালক বেল্লাল হোসেন ও সহকারী চালক আসিব রায়হান।

আরএনবি সদস্যরা সন্ধ্যা থেকে মাঝগ্রাম এলাকায় অবস্থান নেয়। ট্রেনটি রাত আটটা ৩৫ মিনিটে মাঝগ্রাম স্টেশনের কাছে অনির্ধারিত যাত্রাবিরতি দেয়। ট্রেনটি থামার পর দুই থেকে তিনজন এগিয়ে আসে। এরপর ট্রেন স্টেশনে প্রবেশের আগেই লাইনের ধারে ফেলে দেয়া হয় তেলভর্তি শক্ত পলিথিনের বস্তা। এসময় আরএনবি সদস্যরা চোরদের ধরতে যায়। তবে তারা পালিয়ে যায়। টের পেয়ে চালকও ট্রেনটি চালিয়ে নিয়ে চলে যান। পরে তেল জব্দ করে ঈশ্বরদী রেলওয়ে থানায় আনা হয়।

রেলওয়ে নি’রাপত্তা বাহিনীর পরিদর্শক ফিরোজ আহমেদ জানান, চুরির সময় ১৪০ লিটার ডিজেল হাতেনাতে জব্দ করেন তাঁরা। ঘটনার সঙ্গে কারা জ’ড়িত রয়েছে সেটি ত’দন্ত করে তাদের বি’রুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

অ’ভিযোগের বিষয়ে জানতে চালক বেল্লাল হোসেনের মুঠোফোনে ফোন দিলেও তিনি ধনেননি। সহকারী চালক আসিব রায়হানও ফোন ধরেননি।

ad

পাঠকের মতামত