330822

ওমানে করোনা আ’ক্রান্তের সংখ্যা বাড়ছে

ডেস্ক রিপোর্ট।। প্রথমদিকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ক’রো’নায় আ’ক্রা’ন্তের সংখ্যা কম থাকলেও সাম্প্রতিক সময়ে সং’ক্র’মণ বাড়তে শুরু করেছে। এদিকে মধ্যপ্রাচ্যের দেশ ওমানে এর মধ্যেই ক’রো’নায় আ’ক্রা’ন্তের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে।

ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আ’ক্রা’ন্ত হয়েছে ১ হাজার ২১০ জন। অপরদিকে, নতুন করে মৃ’ত্যু হয়েছে ৯ জনের।

মিডেল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, ওমানে এখন পর্যন্ত মোট ক’রো’নায় আ’ক্রা’ন্তের সংখ্যা ৫০ হাজার ২০৭। এর মধ্যে মা’রা গেছে ২৩৩ জন।

এক সপ্তাহ আগেই সং’ক্র’মণ বেড়ে যাওয়ার বিষয়ে লোকজনকে সতর্ক করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী। গত ছয় সপ্তাহে ওমানে সং’ক্র’মণের হার ব্যাপকভাবে বেড়ে গেছে। লোকজনকে স্বাস্থ্যবিধি সঠিকভাবে মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশে প্রথম ক’রো’নার উপস্থিতি ধরা পড়ে। তারও অনেক পরে ওমানে ক’রো’নার প্রাদু’র্ভাব দেখা দেয়। গত মার্চ থেকেই ল’ক’ডাউন জারি করেছে ওমান।

তবে গত এপ্রিলে রাজধানীসহ বেশ কিছু এলাকা থেকে ল’ক’ডাউন ধীরে ধীরে শিথিল করা হয় এবং বাণিজ্যিক বিভিন্ন প্রতিষ্ঠান পুনরায় চালু করা হয়।

যদিও বিমান এবং স্থল সীমান্ত এখনও বন্ধ রাখা হয়েছে। তবে বিভিন্ন দেশে থাকা ওমানের নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে কিছু ফ্লাইট এখনও চালু রয়েছে।

এদিকে, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আ’ক্রা’ন্ত ও মৃ’ত্যু দেখেছে সৌদি আরব। সেখানে এখন পর্যন্ত ২ লাখ ২০ হাজার ১৪৪ জন প্রাণ’ঘা’তী এই ভা’ই’রাসে আ’ক্রা’ন্ত হয়েছে এবং মা’রা গেছে ২ হাজার ৫৯ জন। সুত্রঃ জাগো নিউজ২৪

ad

পাঠকের মতামত