330807

সব রেকর্ড ভে’ঙে যুক্তরাষ্ট্রে একদিনে আ’ক্রান্তের নতুন রেকর্ড

ডেস্ক রিপোর্ট।। মহামারী কোভিড-১৯ কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না যুক্তরাষ্ট্রে। রোজ হাজার হাজার মানুষ আ’ক্রান্ত হচ্ছেন, মারা যাচ্ছেন শয়ে শয়ে।

সবশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে সং’ক্রমিত হয়েছেন ৬০ হাজারের বেশি মানুষ। আর মা’রা গেছেন নয় শতাধিক ব্যক্তি। ট্রাম্প প্রশাসন যখন স্কুল-কলেজ খুলে দেয়ার তোড়জোড় শুরু করেছে তখন এই দু:সংবাদ এল। খবর রয়টার্স ও টাইমস অব ইন্ডিয়ার।

বুধবার নতুন করে ৬০ হাজার ২০ জন আ’ক্রান্ত হয়েছেন। নতুন আ’ক্রান্তদের মধ্যে ফ্লোরিডায়ই গত ২৪ ঘণ্টায় আ’ক্রান্ত হয়েছেন ১০ হাজার ব্যক্তি। টেক্সাসে সাড়ে ৯ হাজার আর ক্যালিফোর্নিয়ায় সাড়ে ৮ হাজার সং’ক্রমণ ধরা পড়েছে।

করোনাভাইরাসে আ’ক্রান্ত ও মৃ’ত্যুর দিক দিয়ে শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশ সময় বুধবার দুপুর দেড়টা নাগাদ দেশটিতে মোট করোনা আ’ক্রান্তের সংখ্যা ২৯ লাখ ৯৬ হাজার ৯৮। এর মধ্যে মৃ’ত্যু হয়েছে ১ লাখ ৩১ হাজার ৪৮০ জনের। সম্প্রতি দেশটিতে দৈনিক আ’ক্রান্তের সংখ্যা বাড়লেও মৃ’ত্যুহার কমতে দেখা গেছে। আর একে নিজেদের অর্জন বলে দাবি করছে ট্রাম্প প্রশাসন।

গত কয়েক দিনে যুক্তরাষ্ট্রে নতুন আ’ক্রান্তের সংখ্যা ৫০ হাজারের কম থাকলেও মঙ্গলবার আ’ক্রান্তের সংখ্যা আকস্মিকভাবে বেড়ে গেছে। দেশটির বেশ কয়েক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ স’তর্ক করে দিয়ে বলেছেন, স্বাধীনতা দিবসের ছুটির কারণে নতুন আ’ক্রান্তের তথ্য সামনে আসায় বাধা পড়ায় শ’নাক্তের সংখ্যা কম হয়ে থাকতে পারে।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস আ’ক্রান্তদের মৃ’ত্যুহার খানিকটা কমে আসার ঘটনাকে সাফল্য হিসেবে হাজির করতে চাইছেন সে দেশের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে দেশটির সং’ক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি মনে করছেন, মৃ’ত্যুহার নিম্নগামী হলেও তা স্বস্তি পাওয়ার মতো কিছু নয়। এই ভাইরাসের নেতিবাচক প্রভাব আরও বিস্তৃত পরিসরে ব্যপ্ত। মঙ্গলবার (৭ জুলাই) এক লাইভ স্ট্রিম প্রেস কনফারেন্সে তিনি মার্কিন জনগণকে সত’র্ক করে বলেছেন, ‘মিথ্যা আত্মতুষ্টিতে ভুগবেন না’

ad

পাঠকের মতামত