322010

প্রা’ণঘাতী নতুন এক ভাইরাস কেড়ে নিচ্ছে নিউ ইয়র্কের শিশুদের প্রা’ণ!

ডেস্ক রিপোর্ট।।  যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অন্তত পাঁচটি শিশু ম’রণঘা’তী এক বিরল রোগে আ’ক্রান্ত হয়ে মা’রা গেছে। ভ’য়ের কথা হচ্ছে এই বি’রল রোগ করোনার সঙ্গে সং’যুক্ত বলে মনে করা হচ্ছে। এই ঘটনা শিশুদের স্বাস্থ্য নিয়ে নতুন করে ভাবিয়ে তুলছে বলে জানালেন নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো।

গত শনিবার একটি বিবৃতে জানিয়েছেন, করোনা ভাইরাসের সাথে যুক্ত ৫ বছরের শিশুর মৃ’ত্যুর কথা প্রকাশ করেছিল এবং যার লক্ষণ ছিল টক্সিক শক এবং কাওয়াসাকি রোগের লক্ষণগুলির মত। ৫ বছরের শিশুর মৃ’ত্যু ছিল নিউইয়র্কের বিরল অসুস্থতার সাথে জড়িত প্রথম পরিচিত প্রা’ণঘা’তী মৃ’ত্যু।

তবে কুমো জানিয়েছেন তিনি ক্রমশ উদ্বিগ্ন এই ভেবে যে সিনড্রোমটি শিশুদের জন্য নতুন উদ্ভূত ঝুঁ’কি তৈরি করেছে। তিনি জানিয়েছেন, রাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা ৭৩ টি ক্ষেত্রে পর্যালোচনা করছেন যেখানে করোনার সং’স্পর্শে আসা শিশুদের মধ্যে এই সিনড্রোমের লক্ষণগুলি প্রকাশ পেয়েছে। এই রোগের মধ্যে ছিল রক্তনালীর প্রদাহ যা হার্টের সমস্যার কারণ হতে পারে বলে জানানো হয়েছে।

কুমো জানিয়েছেন, শিশুদের করোনা পরীক্ষার পর রিপোর্ট পজিটিভ এসেছে তবে,”হাসপাতালে আসার সময় এগুলির যে লক্ষণগুলি তাদের দেখা যায়নি।”

নিউইয়র্কের গভর্নর বলেন, “আমরা এটা নিশ্চিত নই যে এটাই সত্য। এটি খুব সম্ভবত বেশ কয়েক সপ্তাহ ধরে চলছে এবং এটি করোনার সাথে সম্পর্কিত হিসাবে সঠিক ভাবে ধরা পড়েনি।”

টক্সিক শক এবং কাওয়াসাকি রোগের লক্ষণগুলি হল জ্বর, ত্বকের ফুসকুড়ি, গ্রন্থিগুলির ফোলাভাব এবং গুরুতর ক্ষেত্রে হৃৎপিণ্ডে ধমনীর প্রদাহ। বিজ্ঞানীরা এখনো নির্ধারণের চেষ্টা করছেন যে সিন্ড্রোমটি নতুন করোনা ভাইরাসটির সাথে সংযুক্ত রয়েছে কিনা। কারণ এই বিরল রোগে আ’ক্রান্ত সমস্ত শিশুকে পরীক্ষা করে করোনা ধরা পড়েনি। কলকাতা টাইমস ২৪

ad

পাঠকের মতামত