322014

‘করোনার ওষুধটি আফ্রিকায় আবিষ্কৃত বলেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার এত সন্দেহ’

ডেস্ক রিপোর্ট।। বিশ্বজুড়ে করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা করছেন চিকিৎসা গবেষক ও বিজ্ঞানীরা। এরইমধ্যে পূর্ব আফ্রিকার দেশ মাদাগাস্কার দাবি করেছে, দেশটির তৈরি ভেষজ ওষুধে সুস্থ হচ্ছেন কোভিড-১৯ রোগীরা। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা স’তর্ক করে বলেছে, ওষুধটির কার্যকারিতা প্রমাণিত নয়।

এতে মাদাগাস্কারের প্রেসিডেন্ট অ্যান্ড্রি রোজালিনার এক প্রতিক্রিয়া জানান, ইউরোপে আবিষ্কৃত নয় বলে এই ওষুধ নিয়ে ডব্লিউএইচও’র এমন আ’পত্তি।

ফ্রান্স টুয়েন্টি ফোর জানায়, মাদাগাস্কারের প্রেসিডেন্টের দাবি কভিড অর্গানিকস নামে এই ভেষজ চা সেবনে মাত্র ১০ দিনে কভিড-১৯ রোগ থেকে সেরে ওঠা যায়।

এদিকে ওষুধটি তাঞ্জানিয়া, গিনি বিসাউ, লাইবেরিয়াসহ আফ্রিকার আরও কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। তবে যথাযথ বৈজ্ঞানিক প্রক্রিয়া অনুসরণ না করায় এই ওষুধের ব্যাপারে স’তর্কতা দেয় ডব্লিউএইচও।

এর প্রতিক্রিয়ায় সোমবার মাদাগাস্কারের প্রেসিডেন্ট ক্ষোভের সুরে বলেন, ‘এটা যদি ইউরোপের কোনো দেশ আবিষ্কার করতো, তাহলে কি এটা নিয়ে এতো সন্দেহ থাকতো? সমস্যা হলো এটা আফ্রিকায় আবিষ্কৃত হয়েছে। তারা এটা মানতে পারছে না যে পৃথিবীর অন্যতম গরীব দেশ মাদাগাস্কার বিশ্বকে রক্ষা করতে এই ফর্মূলাটি আবিষ্কার করেছে।’

অ্যান্ড্রি রোজালিনা বলেন, ‘করোনাভাইরাস রুখতে কভিড অর্গানিকস কার্যকর। আমরা করোনা রোগীদের এটা সেবন করিয়ে ফল পেয়েছি। আ’ক্রান্ত ব্যক্তিকে এটা সেবন করানোর ২৪ ঘণ্টার মধ্যে উন্নতি লক্ষ্য করা যায়। এই হার্বাল ওষুধ সেবন করে কেউ কেউ সাতদিনে ও কেউ কেউ দশদিনে সুস্থ হয়ে উঠেছেন। এটা প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি এবং এটার কোনো পার্শ্বপ্রতিক্রীয়া নেই।’

এদিকে এর আগে আফ্রিকান ইউনিয়ন (এইউ) ওষুধটির কার্যকারিতা নিয়ে বৈজ্ঞানিক তথ্য-উপাত্ত দেখতে চেয়েছে মাদাগাস্কার থেকে। মাদাকাস্কার প্রেসিডেন্টের একজন উপদেষ্টা বিবিসিকে জানান, তিন সপ্তাহে ২০ জনেরও কম রোগীর মধ্যে কভিড-অর্গানিকস নামে এই ওষুধ পরীক্ষা করা হয়েছে।

তবে এই ট্রায়ালে ডব্লিউএইচও গাইডলাইন মানা হয়নি বলে জানা গেছে। তবে কভিড অর্গানিকসের বৈজ্ঞানিক গবেষণার জন্য মাদাগাস্কার গত বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ করেছে। দুই দেশ মিলে করোনা প্রতিরোধে এই ভেষজ চায়ের বৈজ্ঞানিক কার্যকারিতা প্রমাণ বের করবে।

ad

পাঠকের মতামত