322004

বিশ্বকে লকডাউন শিথিলের ব্যাপারে স’তর্ক করল ডাব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক।। করোনাভাইরাসের ফলে সৃষ্ট রোগ কোভিড-১৯-এর মহামারিতে বিশ্বে যখন মানুষ প্রা’ণ হারাচ্ছে এবং লাখ লাখ মানুষ আ’ক্রান্ত হচ্ছে তখন অনেক দেশ এ ভাইরাস নিয়ন্ত্রণের লক্ষ্যে বিধি নিষেধ এবং লকডাউন শিথিল করার প্রস্তুতি নিচ্ছে।

এরফলে মানুষের মধ্যে এ ভাইরাসের সং’ক্রমণ আরো ছড়িয়ে পড়বে এবং এতে বিপুল সংখ্যক মানুষের মৃ’ত্যু ঘটতে পারে বলে আ’শঙ্কা প্রকাশ করা হচ্ছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, কোভিড-১৯ রোগে এ পর্যন্ত আ’ক্রান্ত হয়েছেন বিশ্বের ৪১ লাখ ৯৩ হাজার ৩০২ জন মানুষ। কোভিড-১৯ রোগে আ’ক্রান্ত হয়ে মৃ’তের সংখ্যা দুই লাখ ৮৬ হাজার ছাড়িয়ে গেছে।

বিশ্বের বিভিন্ন দেশ যখন করোনাভাইরাস নি’য়ন্ত্রণের লক্ষ্যে নিজ নিজ দেশে আরোপিত লকডাউন শিথিল করার প্রস্তুতি নিচ্ছে তখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও এ বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে। ডাব্লিউএইচও’র জরুরি বিভাগের প্রধান মাইক রাইন এক অনলাইন সংবাদ ব্রিফিংয়ে বলেন, বিশ্বের দেশগুলোতে লকডাউনের শিথিলের ব্যাপারে সবোচ্চ সতর্কতা অবলম্বন করা জরুরী। কারণ এ ভাইরাসের পুনরায় ফিরে আসার ঝুঁ’কি সবসময় রয়েছে।

এদিকে একই অনলাইন সংবাদ ব্রিফিংয়ে সংস্থাটির মহাসচিব ট্রড্রোস আধানম গেব্রিয়াসেস বলেন, করোনা ইস্যুতে বিধি নিষেধ শিথিল করার বিষয়টি একটি জটিল এবং কঠিন প্রক্রিয়া। এ ব্যাপারে ধীরে এবং ধাপে ধাপে ব্যবস্থা গ্রহণ করার জন্য তিনি সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

ad

পাঠকের মতামত