315795

ক’রো’না’কে ভয় না পেয়ে যারা ঘুরছেন তাদের মৃ’ত’দেহ দা’ফ’নের দলে চান ইউএনও

নিউজ ডেস্ক।। ক’রো’নার অস্তিত্বে বিশ্বাস করছেন না অথবা ক’রোনাভা’ইরা’সকে ভয় না পেয়ে যারা বাইরে ঘুরছেন তাদের এ রোগে আ’ক্রা’ন্ত হয়ে মৃ’ত্যু’র পর তাদের দাফনের কাজে অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন মানিকগঞ্জের সাটুরিয়ার ইউএনও আশরাফুল আলম।

রোববার ‘উপজেলা প্রশাসন সাটুরিয়া মানিকগঞ্জ’র ফেইসবুক পেজে তিনি ‘হ্যালো, আপনাকেই বলছি এমন শিরোনাম দিয়ে একটি লেখা পোস্ট করেন। যা পরে ভাইরাল হয়।

যারা করোনা সতর্কতা মানছেন না এবং আক্রান্ত হবেন না ভেবে এই পরিস্থিতিতেও ঘুরে বেড়াচ্ছেন তাদের ‘সাহসী’ আখ্যায়িত করে করোনায় মৃতদের লাশ দাফনের কাজে যুক্ত হওয়ার আহ্বান জানান আশরাফুল আলম।

এর নিচে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি সংযুক্ত করা হয়। যেখানে করোনায় মারা যাওয়া ব্যক্তির মৃতদেহ সৎকারে এলাকাভিত্তিক স্বেচ্ছাসেবকদের সম্পৃক্ত করা ও তাদের প্রশিক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে সাটুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল আলম বলেন, ‘সাটুরিয়ায় প্রথম দিনই আমরা প্রবাসীদের তালিকা করি। তাদের হোম কোয়ারেন্টাইনে রাখি। প্রত্যেকের বাড়ি বাড়ি যাই। কিছু প্রবাসী বাইরে ঘোরাঘুরি করলে, তিনবার সতর্ক করার পর অর্থদণ্ড দিই। বাংলাদেশে প্রথম প্রবাসীদের কোয়ারেন্টাইন না মানায় করা হয়। পরবর্তীতে অন্যান্য জেলায় তা শুরু হয়। এখন আমার সাটুরিয়ায় নতুন আসা কোনো প্রবাসী নেই। সবাই ১৪ দিনের কোয়ারেন্টাইন পার করছে’।

তিনি আরো বলেন, ‘তবে এখনো সাধারণ মানুষ বাইরে অযথা ঘোরাঘুরি করছে। তাদের বলে বোঝাচ্ছি, দোকানিদের বলছি। কিন্তু এত কিছুর পরও কিছু দোকানি গণজমায়েত করছেন। বারবার সতর্ক করেও তাদের ঘরে রাখতে পারছি না। বাধ্য হয়ে শনিবার ও রবিবার পাঁচ ব্যবসায়ীকে গণজমায়েত করার দায়ে অর্থদণ্ড দেওয়া হয়েছে। তারপরও কিছু মানুষ নিজেকে সাহসী মনে করে ঘুরছেন। তাই আমি ফেসবুকে ওই সাহসী মানুষদের খুঁজছি’।

ফেইসবুকে তিনি লেখেন- ‘হ্যালো, আপনাকেই বলছি। আপনি যদি মনে করেন করোনার কোন অস্তিত্ব নেই এবং করোনাতে আপনার কিছুই হবে না কিংবা সংক্রামক রোগের কোন অস্তিত্ব নেই তবে আপনাকেই খুঁজছি আমরা। উপজেলা প্রশাসন, সাটুরিয়া মানিকগঞ্জ উপজেলায় ভবিষ্যতে করোনায় আক্রান্ত লাশ দাফনের জন্য একটা টিম গঠন করছে। আপনার মতো সাহসী এবং সচেতন মানুষকেই আমরা খুঁজছি এখন। আপনার আশপাশে এমন কোনো ব্যক্তি থাকলে আমাদের সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ করছি। অনুরোধক্রমে, আশরাফুল আলম উপজেলা নির্বাহী অফিসার সাটুরিয়া, মানিকগঞ্জ’। উৎস: দেশ রুপান্তর।

ad

পাঠকের মতামত