300830

‘সব ধর্মের শান্তিপ্রেমীদের ঐক্যবদ্ধ হওয়ার সময় হয়েছে’

আন্তর্জাতিক ডেস্কঃ নিউ ইয়র্কের পাবলিক লাইব্রেরিতে ভ্রাতৃত্বের এক সম্মেলনের আয়োজন করা হয়েছে। বিশ্বব্যাপী শান্তি বজায় রাখতে সকল ধর্ম, বর্ণ, সংস্কৃতি এবং সকল জাতির ধর্মীয় নেতাগণ এ সম্মেলনে অংশ নিয়েছেন। চলতি বছর ফেব্রুয়ারিতে পোপের মিশর সফরকালীন একটি নীতিমালাও স্বাক্ষরিত হয়। পোপ ফ্রান্সিস ও মিশরের আল আজহারের প্রধান ইমাম শেখ আহমেদ আত তাইয়্যেব এ দলিলে স্বাক্ষর করেন।

সম্মেলনে নব গঠিত উচ্চ পর্যায়ের এ কমিটিকে উক্ত দলিলের দিক নির্দেশনা ও পরামর্শ বুঝে নেয়ার ক্ষমতা প্রদান করা হয়। চলতি মাসের শুরুর দিকে উচ্চ পর্যায়ের কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছিল ভ্যাটিকানে। নিউ ইয়র্কের দ্বিতীয় বৈঠকের মধ্য দিয়ে বিভিন্ন মতাদর্শী, বহুজাতিক সদস্যের বিশ্ব শান্তির লক্ষ্যে গঠিত কমিটির সহযোগিতামূলক সুদূরপ্রসারী চলার পথ সুগম হয়েছে।

অ্যাব্রাহামিক ফ্যামিলি হাউজের নকশাটি পুরষ্কারপ্রাপ্ত ও বিশ্বখ্যাত স্থপতি স্যার ডেভিড অ্যাডজয় ওবিই দ্বারা প্রকাশিত হয়েছিল নিউইয়র্ক ইভেন্টে। উচ্চ কমিটির একজন সদস্য মিগুয়েল অ্যাঞ্জেল আয়ুসো গিকসট বলেছেন, আমাদের এই অগ্রগতি সত্যিই গর্বের। তবু যদিও কখনো কখনো কোন দুর্ঘটনা ঘটে যা খবরে প্রকাশ করার মতো। তবে সেসব ঘটনার কিছু ভালো দিকও আছে।

এইরকম ঘটনাগুলোই আজ আমাদের বিশ্ব শান্তির জন্য বিশ্ব ভ্রাত্বিত্বের দাবি নিয়ে এক কাতারে দাঁড়ানোর পথ সৃষ্টি করে দিয়েছে। আমরা সারা বিশ্বের সকল ধর্মের নারী-পুরুষদের নিয়ে বিশ্ব ভ্রাতৃত্ব ও শান্তিপূর্ণ পরিবেশ গড়ে তুলব।

আল আজহারের প্রধান ইমামের উপদেষ্টা মোহাম্মদ মাহমুদ আবদেল মন্তব্য করে বলেন, একটি গুরুত্বপূর্ণ সময়ে কমিটি গঠনের প্রয়োজন ছিল এবং হয়েছে। এখন শান্তিপ্রেমীদের ঐক্যবদ্ধ হওয়ার সময় হয়েছে। বিশ্বজুড়ে শান্তিপূর্ণ সহাবস্থান, ভ্রাতৃত্ব ও সহিষ্ণুতা প্রসারের জন্য সকলকে একসাথে কাজ করতে হবে। সূত্র: খালিজ টাইম

ad

পাঠকের মতামত