300828

কে এই মোহাম্মদ আলী? যার ডাকে উত্তপ্ত মিশর

আন্তর্জাতিক ডেস্কঃ ক্ষমতা দখল করা মিশরের রাষ্ট্রপতি ও সাবেক সেনা প্রধান আল-সিসি’র পদত্যাগের দাবিতে হাজার ‍হাজার মানুষ রাস্তায় নেমেছে। এর পেছনে অবদান রাখছেন মোহাম্মদ আলী নামের একজন ঠিকাদার ও ব্যবসায়ী। দুর্নীতির প্রতিবাদে তিনিই হাজার হাজার মানুষের মনে বিক্ষোভের আগুন জ্বেলেছেন।

১৫ বছর ধরে তিনি সামরিক বাহিনীর জন্য আবাসিক ভবন, হোটেল এবং অন্যান্য স্থাপনার ঠিকাদারির কাজ করছিলেন। সম্প্রতি তিনি স্পেনে স্বেচ্ছায় পালিয়ে যান এবং জনগণের টাকা অপচয় করে কিভাবে সেনাবাহিনীর জন্য বিলাসবহুল ভবন নির্মাণ করছে সরকার তার কিছু ভিডিও ক্রমাগত অনলাইনে প্রকাশ করেন।

সেনাবাহিনীর দুর্নীতির সাতকাহন জনগণের সামনে উন্মুক্ত হলে বিক্ষেোভে ফেটে পড়ে দেশের বিভিন্ন অঞ্চলের সাধারণ মানুষ। আলী’র প্রকাশ করা ভিডিওগুলোতে এভাবেই অভিযোগ করেছেন তিনি যেভাবে জনগণের কোটি কোটি টাকার অপচয় করা হচ্ছিল।শুক্রবারে জনগণকে রাজপথে নামার আহ্বান জানিয়ে সিসিকে সম্বোধন করে আলী বলেছিলেন, এবার তোমার সময় শেষ। আলীর এ বক্তব্যের প্রতিবাদে সিসি একইদিনে যুব সম্মেলন করে দেশবাসীর উদ্দেশ্যে বক্তব্য দেন।

সিসি বলেন, সরকার ও সেনাবাহিনীর মধ্যে কোনো দুর্নীতির সম্পর্ক নেই । আলী যা বলছেন, তা উদ্দেশ্যপ্রণোদিত এবং সরকারকে ছোট করার প্রয়াস মাত্র।চলতি মাসের শুরুর দিকে অনলাইনে আলী তার ভিডিও প্রকাশ শুরু করেন। ভিডিও প্রকাশ হতেই জনগণের দৃষ্টি তার দিকে আকৃষ্ট হয় এবং ২ সেপ্টেম্বরে প্রথম যে ভিডিও প্রকাশ করেন তা ১.৭ মিলিয়ন ভিউ অর্জন করতে সক্ষম হয়।

এতে কেউ কেউ বিষয়টিকে ভণ্ডামিও মনে করেন। তাই মোহাম্মদ আলীর ডজনখানে কার্টুন তৈরি করে সিসি’র পাশে স্থাপন করে এবং তার পাশে অন্য এক মোহাম্মদ আলীর ছবি বসান যিনি ছিলেন অটোম্যান সাম্রাজ্যের একজন সেনাপতি।

দোহা ইনস্টিটিউট ফর গ্র্যাজুয়েট স্টাডিজের মিডিয়া ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ আল মাসরি বলেন, অভিযোগটি সত্য বলেই মনে হয়। সত্য না হলে আল-সিসি এভাবে সম্মেলন করে প্রতিক্রিয়া করতেন না। কারণ একজন মিশরীয় হয়ে মিশরীয় অভ্যন্তরীণ প্রতিরক্ষার দিকে আঙুল তুললে তা আরো সুক্ষ্মভাবে মেটানোর দরকার ছিল।

তিনি আরো বলেন, ২০১৩ সালে সেনা অভ্যুত্থানের মাধ্যমে মুরসি’র কাছ থেকে ক্ষমতা কেড়ে নিয়ে আল-সিসি ২০১৪ সালে রাষ্ট্রপতির চেয়ারে বসেন। তখন দেশে সব ধরণের অভ্যুত্থান এবং বিক্ষোভ নিষিদ্ধ ঘোষণা করা হয়ে।

বিভিন্ন মানবাধিকার সংস্থার তথ্য মতে, তখন থেকেই বিক্ষোভের দায়ে হাজার হাজার মানুষকে দীর্ঘদিন কারাবরণ করতে হয়। তারা এমনিতেই সিসি’র উপর ক্ষুব্ধ ছিল। অপেক্ষায় ছিল জ্বলে ওঠার। মোহাম্মদ আলী সেই ব্যক্তি যে তাদের ভেতর অগ্নিস্ফুলিঙ্গ ছড়িয়ে দিয়েছে।

আলজাজিরা অবলম্বনে

ad

পাঠকের মতামত