300826

আঠারো মাস গৃহবন্দী থাকবেন কাশ্মীরের নেতারা

আঠারো মাসের বেশি কাশ্মীরের রাজনৈতিক নেতাদের গৃহবন্দী করে রাখা হবে না বলে জম্মুতে এক সাংবাদিক সম্মেলনে জানান ভারতের কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং।আগস্টের শুরুতে ভারত নিয়ন্ত্রিত অঞ্চলটির বিশেষ মর্যাদা বাতিল করা হয়। সে সময় থেকেই দুই সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহসহ কয়েকশ নেতাকে ঘরের মধ্যে আটকে রাখা হয়।

গৃহবন্দীর পর জন নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয় সাবেক মুখ্যমন্ত্রী ও বর্তমান লোকসভা সদস্য ফারুক আবদুল্লাহকে।জি নিউজ জানায়, জম্মুতে এক সংবাদ সম্মেলনে গৃহবন্দী নেতাদের নিয়ে সরকারের মনোভাব প্রকাশ করেন মন্ত্রী জিতেন্দ্র সিং।

তিনি বলেন, “কাশ্মীরের নেতাদের রাখা হয়েছে ভিআইপি বাংলোয়। তাদের হলিউড সিনেমার সিডি দেওয়া হয়েছে, রয়েছে শরীরচর্চার জন্য জিমও। তাদের গৃহবন্দী করা হয়নি। বলা যেতে পারে ওরা ঘরের অতিথি।”

দ্য হিন্দু জানায়, শ্রীনগরে সরকারি একটি হোটেলকে অস্থায়ী জেল বানিয়ে সেখানে বন্দী করে রাখা হয়েছে কাশ্মীরি নেতাদের। সেখানে আছেন তরুণ রাজনৈতিক নেতা ও সাবেক আমলা শাহ ফয়সাল, পিপলস কনফারেন্সের প্রধান সাজ্জাদ লোন এবং পিডিপির যুব শাখার নেতা ওয়াহিদ পেরাসহ স্থানীয় অন্যান্য নেতারা।

রাজনৈতিক নেতাদের মুক্তি দিয়ে তাদের সঙ্গে সমঝোতার ভিত্তিতে কাশ্মীরে নির্বাচন দেওয়ার আহ্বান জানায় যুক্তরাষ্ট্র, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সহ আন্তর্জাতিক মহলের অনেকেই।

ad

পাঠকের মতামত