292365

সৌদি প্রবাসীদের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক নতুন আইনে ১০টি কড়া নিষেধাজ্ঞা!

ডেস্ক রিপোর্ট।। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পর্যটন কর্তৃপক্ষের যৌথ ঘোষণা মতে নতুন ১০টি নিষেধাজ্ঞার বিষয়ে জানা গিয়েছে। যার অনেকগুলোই বাংলাদেশী এবং প্রতিজন প্রবাসীর জানা থাকাটা খুব জরুরি। সৌদি আরবের পথে প্রান্তে মাঝে মাঝেই কিছু বাংলাদেশীদের লুঙ্গি পরে চলাচল করতে দেখা যায় । বিদেশের মাটিতে যা খানিকটা দৃষ্টিকটুও বটে । কারণ, বাল্যশিক্ষাতেই আমরা পড়েছিলাম, যস্মিন দেশ যদাচার । অর্থাৎ আপনি যখন যে দেশে যে পরিবেশে থাকবেন, সেই পরিবেশের রীতি নীতি রেওয়াজ মেনে চলবার চেষ্টা করুন ।

তো, এরকম ঘরোয়া পরিবেশে পরা (মালাবাছ দাখিলিয়া) যে কোন পোষাকে পরে বাইরে বের হবার বিষয়ে কঠোর আইন করেছে সৌদি আরব । না জেনে যদি কেউ এই আইন এবং নিষেধাজ্ঞা অমান্য করে, তাকে গুণতে হবে কমপক্ষে ৫ হাজার রিয়াল জরিমানা। ক্ষেত্রবিশেষে জরিমানার পরিমাণ বেশিও হতে পারে। যে ১০টি কাজে কঠোর নিষেধাজ্ঞা এসেছে এবং ৫ হাজার রিয়াল পর্যন্ত জরিমানা রয়েছে :

১. পাব্লিক প্লেসে, দর্শনীয় স্থানে, পথে ঘাটে ইভটিজিং অথবা কাউকে হেনস্তা করলে। ২. নারী বা ছোট বাচ্চারা ভয় পায় এমন কোন কথা বললে বা এমন কোন কাজ করলে। ৩.গাড়ি চালানোর সময় , অথবা রাস্তার সাইডে দাঁড়িয়ে অতিরিক্ত সাউন্ড দিয়ে গান বাজালে । ৪. ঘরের মধ্যে পরা হয় এমন পোষাক (মালাবাছ দাখিলি) পরে রাস্তায় বের হলে। যেমন : গেঞ্জি, লুঙ্গি শর্ট প্যান্ট)।৫. সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান এবং ব্যবসায়িক কোন বিষয়ে জালিয়াতির আশ্রয় নিলে । ৬. গোপন ক্যামেরার মাধ্যমে ভিডিও ধারণ করলে, এবং তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিলে।

৭.দেয়াল লিখনেও নিষেধাজ্ঞা জারি হয়েছে।  ৮. অনুমতি ছাড়া বাসা বাড়ির দেয়ালে পোস্টার লাগালে অথবা চিত্রাঙ্কন করলে। ৯. যত্রতত্র সিগারেটের ভগ্নাংশ ছুঁড়ে ফেললে । ১০. অপরিচ্ছন্ন, অপরিস্কার পোষাক পরে মসজিদে গেলে ।

পুনশ্চ : শখের বসে অথবা অভ্যাসবশঃত যারা লুঙ্গি পড়ে রাস্তায় বের হন, তাদেরকে অবশ্যই এই নিয়মগুলোর প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। আইন অমান্য করে কেউ লুঙ্গি গেঞ্জি পরে রাস্তায় বের হলে পুলিশ যেকোন মুহূর্তে গ্রেফতারের অধিকার রাখে। আর এজন্য জরিমানা গুণতে হবে কমপক্ষে ৫ হাজার রিয়াল।

ad

পাঠকের মতামত