271185

অঙ্গ প্রতিস্থাপনের সাফল্যে নতুন দিগন্ত খুলে দেবে তামাক পাতা!

তামাক একটি নিষিদ্ধ মাদক। স্বাস্থ্যের ওপর তামাকের প্রভাব মারাত্মক। চিকিৎসাবিজ্ঞানীরা বলেন, তামাক মূলত হৃৎপিণ্ড, লিভার ও ফুসফুসকে আক্রান্ত করে।এছাড়া নারীর জরায়ু ক্যান্সারে তামাক সেবনের একটি পরোক্ষ ভূমিকার রয়েছে বলে গবেষণার মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছে।তবে এমন ক্ষতিকারক তামাক পাতার রয়েছে একটি উপকার।সম্প্রতি এক গবেষণায় এমনটাই জানিয়েছে কানাডার ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অন্টারিও অ্যান্ড ল’সন হেল্থ রিসার্চ ইন্সটিটিউটের একটি গবেষণাকারী দল।

ওই গবেষক দলের দাবি, তামাক পাতায় থাকা থেরাপেটিক উপাদান টাইপ টু ডায়াবেটিস, স্ট্রোক, ডিমেনশিয়া, আর্থারাইটিস কমাতে খুবই কার্যকর।তারা জানিয়েছেন, তামাক পাতা থেকে ইন্টারলিউকিন ৩৭ নামে একটি প্রাণীজ প্রোটিন প্রচুর পরিমাণে উৎপন্ন হয়। এই প্রোটিন মানবশরীরে কিডনিতে সামান্য পরিমাণে তৈরি হয়।গবেষক প্রফেসর টনি জেভনিকার বলেন, ‘এই প্রোটিন যে কোনো ভাইরাস ও ব্যাকটেরিয়ার ইনফেকশন থেকে শরীরকে রক্ষা ও রোগ নিরাময়ে সাহায্য করে।

তিনি আরও বলেন, মানুষের কিডনিতে এই প্রোটিন এত অল্প পরিমাণে তৈরি হয় যে তা এসব ভাইরাস মোকাবিলায় যথেষ্ট হয় না।ইন্টারকিউলিন ৩৭ প্রোটিনটি বাইরে থেকে প্রয়োগেও অনেক অর্থ খরচ করতে হয়। এটি দুষ্প্রাপ্যও বটে।এই পরিস্থিতিতে তামাক পাতার ব্যবহার নতুন দিগন্ত উন্মেচন করতে পারে বলে জানিয়েছে গবেষক দলটি।তামাক পাতা থেকে মানুষ খুব স্বল্প দামেই ইন্টারকিউলিন ৩৭ প্রোটিনটি পেতে পারেন বলে জানিয়েছেন তারা।

তবে এ গবেষণার পর নতুন এক বিষয় নিয়ে ভাবছেন গবেষক দলটি।তারা জানিয়েছেন মানব দেহে অংগ প্রতিস্থাপনের সময় ভাইরাস ও ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এসময় বেশি পরিমানে ইন্টারকিউলিন ৩৭ প্রোটিনের প্রয়োজন পড়ে।সে ক্ষেত্রে তামাক পাতা থেকে এই জাত প্রোটিনকে ব্যবহার করে চিকিৎসায় নতুন দিগন্ত খুঁজছেন তারা।

ad

পাঠকের মতামত