239982

‘কিসের ফিল্ড নেই, আমি বুঝি না’

নির্বাচনের পরিবেশ সুষ্ঠু আছে দাবি করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, ‘কারো নির্বাচনী প্রচারণায় কেউ বাধা দিচ্ছে না। কেউ কেউ লেভেল প্লেয়িং ফিল্ড নাই বলে কেন অভিযোগ করেন, বুঝি না।’একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আজ মঙ্গলবার সন্ধ্যায় নগরীর কাজীর দেউড়ির একটি কমিউনিটি সেন্টারে আইনশৃঙ্খলা বাহিনী ও মাঠপর্যায়ের নির্বাচনী কর্মকর্তাদের উদ্দেশে দেওয়া বক্তব্যে সিইসি এ কথা বলেন।চট্টগ্রাম বিভাগের উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মাঠপর্যায়ের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে মতবিনিময় সভায় সিইসি বলেন, এবারের নির্বাচনে সর্বাধিক সংখ্যক ১ হাজার ৮৪৬ জন প্রার্থী অংশগ্রহণ করেছেন। প্রতি আসনে গড়ে প্রায় ছয়জন প্রার্থীর এই নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা একটি চ্যালেঞ্জ।

লেভেল প্লেয়িং ফিল্ড প্রসঙ্গে কে এম নুরুল হুদা বলেন, ‘যারা বিরোধী দলে আছেন বা সরকারি দলে আছেন, তারা মিটিং করছেন, মিছিল করছেন, সভা করছেন। জেলায় জেলায় পথসভা করছেন, মাইক ব্যবহার করছেন, পোস্টার ছাপান, পোস্টার বিলি করেন, বিতরণ করেন, মানুষের কাছে কাছে যান, কেউ কোনোদিন কখনো তাদেরকে বাধা দিয়েছে? তাই যদি না হয়, নির্বাচনের লেভেল প্লেয়িং ফিল্ড নেই বা আছে এ প্রশ্নের তো কোনো অবকাশ নেই। বারবার বলা হয় লেভেল প্লেয়িং ফিল্ড নেই। কোথায় ফিল্ড নেই? কী ফিল্ড নেই? কিসের ফিল্ড নেই? আমি বুঝি না।’নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত সব কর্মকর্তাদের উদ্দেশে সিইসি বলেন, ‘একচোখা নয় সকলের প্রতি সমান দৃষ্টিভঙ্গি ও আচরণ করতে হবে। কোনো প্রার্থীর সাথে স্থায়ী কোনো শত্রুতা সৃষ্টি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। নির্বাচনে প্রতিযোগিতা থাকবে, কিন্তু তা যেন হিংসাত্মক না হয়।’ নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের ধৈর্য সহকারে দায়িত্ব পালন করার আহবান জানান সিইসি।

নির্বাচনকে একটি খেলার মতো উল্লেখ করে কে এম নুরুল হুদা বলেন, এখানে কেউ হারবে কেউ জিতবে। নিজেদেরকেই খেলার মাঠের পরিবেশ সৃষ্টি করে নিতে হবে। বাংলাদেশ সেনাবাহিনীর প্রতি দেশের জনগণের যে আস্থা রয়েছে এবারের নির্বাচনেও সে আস্থার প্রতিফলন ঘটাবে সেনাবাহিনী।চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড. আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) শাহাদাত হোসেন চৌধুরী, নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমেদ, চট্টগ্রাম অঞ্চলের নৌ কমান্ডার কমডোর আবু আশরাফ, সেনাবাহিনী চট্টগ্রাম জিওসির প্রতিনিধি ২৪ পদাতিক ডিভিশনের ব্রিগেডিয়ার সামশুজ্জামান, বিজিবির চট্টগ্রাম আঞ্চলিক কমান্ডার ব্রিগেডিয়ার মো. আদিল, চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা হাসানুজ্জামান, চট্টগ্রাম রেঞ্জের পুলিশের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, জেলা প্রশাসক মো. ইলিয়াছ হোসেন, জেলা নির্বাচন কর্মকর্তা মনির হোসেন খানসহ সামরিক বাহিনী, বিজিবি, পুলিশ, র‌্যাব, আনসার বাহিনীর জেলা পর্যায়ের কর্মকর্তারা।

ad

পাঠকের মতামত