202835

অপমানিত মা, চোখে জল পূজার

‘পোড়ামন টু’ ছবির কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন নায়িকা পূজা চেরি। এরই মধ্যে তার ‘নূরজাহান’ ছবিটি মুক্তি পেয়েছে। আর মুক্তি পাওয়ার পর প্রশংসায় ভাসছেন এই নবাগতা। যৌথ প্রযোজনার এই ছবিতে পূজার বিপরীতে অভিনয় করেছেন কলকাতার নায়ক আদৃত। ছবিটি প্রযোজনা করেছেন ভারতের রাজ চক্রবর্তী এবং বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া। আর এটি পরিচালনা করেছেন ভারতের অভিমন্যু মুখার্জি। নিজের প্রথম ছবি প্রসঙ্গে বিস্তারিত বলেছেন তিনি। সাথে বলেছেন তার নায়িকা হওয়ার পেছনের গল্প।

নিজের ছবি মুক্তি প্রসঙ্গে প্রথমে এই নায়িকা বলেন, ‘প্রথম সব কিছুই তুলনাহীন। প্রথমবারের মতো বড়পর্দায় অভিষেক হয়েছে। শুধু দেশেই নয়, কলকাতায়ও মুক্তি পেয়েছে সিনেমাটি। সেদিক থেকে আনন্দও দ্বিগুণ হয়েছে। এ অনুভূতি অন্যরকম। প্রত্যাশিত সাড়াও পেয়েছি ‘নূরজাহান’ নিয়ে। নায়িকা হয়েছি। এখন শুধু বাধাহীন ছুটে চলা…।’

নায়িকা হওয়ার পেছনের গল্প বলতে গিয়ে পূজা বলেন ,‘যখন ক্লাস টুতে পড়ি তখনই শিশুশিল্পী হিসেবে অভিনয়ে হাতেখড়ি। মায়ের ইচ্ছা ছিল আমি নায়িকা হব। মেয়ে প্রথম সিনেমায় অভিনয় করছে। মা দলবল নিয়ে হলে গেলেন আমার ছবি দেখতে। কিন্তু বিরতির পরও পর্দায় আমাকে না দেখে টিপ্পনি কাটা শুরু করল সবাই। সিনেমা করা কি এত সহজ? এই টাইপের কথা শুনে অপমানিত হয়েছেন মা। পরে খোঁজ নিয়ে জানা গেল, ছবিতে আমার দৃশ্যগুলো কেটে ফেলা হয়েছে। সেই থেকে মা পণ করেছিলেন মেয়েকে নায়িকা বানাবেন। অবশেষে মায়ের সেই স্বপ্ন পূরণ হয়েছে।’

আর এই কথাগুলো বলতে কেঁদেই ফেললেন এই তরুণী অভিনেত্রী। এক সময়ের শিশুশিল্পী পূজা এখন পরিচিত মুখ। ২০১২ সালে অমিতাভ রেজার টেলিটক থ্রিজির বিজ্ঞাপনচিত্র দিয়ে মডেল হিসেবে তার যাত্রা শুরু। ওই বিজ্ঞাপনে তাকে দেখা যায় বোবা মেয়ের চরিত্রে। প্রথম বিজ্ঞাপনেই বাজিমাত। এরপর আর তাকে পিছন ফিরে তাকাতে হয়নি।

এ পর্যন্ত তার উল্লেখযোগ্য বিজ্ঞাপন হলো সেনোরা, প্রাণ টিফিন কেক, প্রাণ জুস, চাকা হোয়াইট সাবান, রিন রিফ্রেশ।

রিন রিফ্রেশের বিজ্ঞাপনচিত্রে ‘আমি এই রাস্তা দিয়ে আসি না, আমি ওখানেই থাকি’ সংলাপ প্রক্ষেপণের বিজ্ঞাপনচিত্রটি যতো না নির্মাণ গুণে জনপ্রিয় তারচেয়ে ঢের বেশি গ্রহণযোগ্যতা পেয়েছে পূজার কিশোর অভিব্যাক্তিতে। এছাড়া শিশু শিল্পী হিসেবে কাজ করেছেন ২০টির মতো চলচ্চিত্রে।

নূরজাহান-এর পর পূজা বিদুলা ভট্টাচার্যের প্রেম আমার-টু ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন। যৌথ প্রযোজনার এই সিনেমায়ও তার বিপরীতে দেখা যাবে কলকাতার আদৃতকে। আগামী ২৫ ফেব্রুয়ারি কলকাতা অথবা ঢাকায় এর শুটিং হবে। এছাড়া রায়হান রাফির পরিচালনায় মডেল অভিনেতা সিয়ামের বিপরীতে আরও একটি সিনেমায় অভিনয় করবেন তিনি। সিনেমাটির নাম এখনও ঠিক হয়নি।

পূজার মুখে এখন পর্যন্ত যেসব সিনেমার নাম শোনা যায় সবই প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া বলয়ের। তাহলে জাজে কি আটকা পড়ে আছেন পূজা? এ রকম প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিষয়টি আসলে সে রকম নয়। জাজের সঙ্গে আমার কোনো বিশেষ চুক্তি নেই। ভালো গল্পের সিনেমা পেলে অবশ্যই অভিনয় করব। ক্যারিয়ারের প্রথম দিকে একটু বুঝে শুনে পা ফেলতে হয়। আজিজ ভাই আমার অভিভাবক। তার পরামর্শক্রমেই এখন চলছি। যদি কোনো ভালো সিনেমায় কাজ করার অফার পাই, তাহলে নিশ্চয়ই তিনি খুশি হবেন। তার হাত ধরেই তো আমার চলচ্চিত্রে অভিষেক।’

খুলনার গাজীর হাটের এই তরুণী পড়াশোনা করছেন ঢাকা ক্যান্টনমেন্ট গালর্স স্কুলে। অভিনয়ের পাশাপাশি সাইক্লিং, মার্শাল আর্টেও পূজা রেখেছেন দক্ষতার স্বাক্ষর। এক ভাই এক বোনের মধ্যে পূজা ছোট। সংসারে আদুরে মেয়েটি এখন স্বপ্ন বুনছেন সিনেমার রঙিন জগত নিয়ে।

ad

পাঠকের মতামত