179404

যে কারণে মাশরাফির জার্সি নম্বর ‘শূন্য’

বাংলাদেশের ক্রিকেট সম্পর্কে যাঁরা একটু-আধটু খবর রাখেন, তাঁরা নিশ্চয়ই মাশরাফি বিন মুর্তজার জার্সির নম্বরও অবগত। জাতীয় দল কিংবা ঘরোয়া আসর, সব খানেই ‘২’ নম্বর জার্সি পরে মাঠে নামতেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। ঘরোয়া টি-টোয়েন্টির সবচেয়ে বড় আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরের উদ্বোধনী দিনে নড়াইল এক্সপ্রেস মাঠে নামলেন জার্সি নম্বর বদল করে। অনেকেই মাশরাফির জার্সি নম্বর দেখে নিশ্চয়ই কিছুটা বিস্মিতও হয়েছেন।

হঠাৎ কী কারণে মাশরাফি তাঁর জার্সির নম্বর বদল করলেন। কেউ কেউ ভেবেছিলেন, এটা বোধ হয় টিম রংপুরের জার্সি নম্বর। বিপিএলে রংপুর অধিনায়কের জন্য হয়ত ‘২’ নম্বরের বদলে ‘শূন্য’ নম্বর জার্সি বরাদ্দ হয়েছে। তা নিয়ে সিলেট স্টেডিয়ামের গ্যালারি, গ্র্যান্ডস্ট্যান্ড, প্রেস বক্স সর্বত্র জল্পনা ও কল্পনা। গুঞ্জন। টিভির সামনে বসে খেলা দেখা অগণিত ক্রিকেট অনুরাগীরও জিজ্ঞাসা, কি ব্যাপার, হঠাৎ কি এমন হলো যে মাশরাফি জার্সি নম্বর পাল্টে ‘২’ থেকে ‘শূন্য’ তে নিয়ে আসলেন? সামাজিক যোগাযোগ মাধ্যমেও মাশরাফির জার্সি নম্বর বদল নিয়ে রাজ্যের কৌতূহল।

সবার একটাই প্রশ্ন, হঠাৎ কি হলো যে, ক্যারিয়ারের প্রায় শেষ ভাগে এসে আবার জার্সির নম্বর বদলে ফেললেন মাশরাফি? খেলা শেষে সংবাদ সম্মেলনেও উঠলো সে প্রশ্ন। এক সাংবাদিকের প্রশ্ন, আচ্ছা মাশরাফি ভাই, হঠাৎ আপনার জার্সি নম্বর বদলে ‘২’ থেকে ‘শূন্য’ নম্বর হয়েছে। কারণটা বলবেন?

মনে হলো মাশরাফিও অনুমান করতে পেরেছিলেন এমন প্রশ্ন উঠতে পারে। তারপরও মৃদু হাসলেন। তারপর ব্যাখ্যায় গেলেন, ‘আসলে জার্সি নম্বর বদলে ফেলার কারণ দুটি। প্রথম কারণ হলো, কয়েকদিন আগে দক্ষিণ আফ্রিকার গিবসের একটা ইন্টারভিউ পড়েছিলাম। সেখানে দেখলাম, ‘স্টার্ট ফর্ম জিরো এগেইন।’ তা দেখে খানিক অনুপ্রাণিত। এটা একটা কারণ। আর প্রধাণ কারণ হলো ক্যারিয়ারের শুরুতে আমার জার্সি নম্বর ছিল ‘২০।’ সেখান থেকে এক সময় ‘শূন্য’ কেটে ‘২’ করে ফেলেছিলাম। আর এবার ‘২’ বাদ দিয়ে ‘শূন্য’ রেখেছি।’

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *