176838

দ্রুততম ক্রিকেটার হিসেবে সাকিবের বিশ্ব রেকর্ড

ইনজুরিতে তামিম, ফর্মহীনতা বাদ সৌম্য। তাই ইমরুল-লিটনকে দিয়েই ওপেনিং করিয়েছে টিম ম্যানেজম্যান্ট। তাতে মোটামুটি সফলও হয়েছে তারা। কারণ শুরু থেকে লিটন-সৌম্য যেভাবে চারের ফুলঝুড়িতে এগিয়ে যাচ্ছিলেন তা দেখে হয়তো অনেকেই বলেছিল কিম্বার্লিতে কমপক্ষে ৩০০ পার করবে বাংলাদেশ। কিন্তু দলীয় ৪৩ রানের মাথায় ব্যক্তিগত ২১ রানে ক্যাচ তুলে লিটনের ফেরাতে বদলে যায় সেই ধারণা।

সে আর যাই হোক, এরপরই মাশরাফির নতুন কৌশলের অংশ হিসেবে ব্যাট হাতে নামেন সাকিব। নেমেই নিজের চিরচেনা ভঙ্গিতে ব্যাট চালাতে থাকেন তিনি। এরপরই ১৯.৪ ওভারে ওয়ানডেতে প্রথম ক্রিকেটার হিসেবে ৫ হাজার রান ও ২০০ উইকেট নেয়ার রেকর্ড গড়েন সাকিব। তবে শেষ পর্যন্ত ব্যক্তিগত ২৯ রানে থেমে যায় সাকিবের যাত্রা। ৪৫ বল খেলে দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার ইমরান তাহিরের শিকার হয়ে মাঠ ছাড়েন তিনি।

এদিকে ওয়ানডেতে সাকিবের উইকেট-সংখ্যা ২২৪। ব্যাট হাতে তার রান সংখ্যা ছিল ৪৯৮৩। আর মাত্র ১৭ রান বাকি ছিল ৫ হাজারি ক্লাবে পৌঁছাতে। তবে রোববারের ম্যাচে তা করে দেখালেন ইনিংসের ১৯.৪ ওভারের সময়। যাতে ওয়ানডের সর্বকালের সেরা ৪ অলরাউন্ডারের পাশে ঠাঁই পেলেন তিনি।

এর আগে জ্যাক ক্যালিস ১৯৭ ম্যাচে ৫০০০ রান ও ২০০ উইকেট পেয়েছিলেন। এ ক্লাবে ঢুকতে জয়াসুরিয়ার লেগেছিল ২০৪ ম্যাচ। পাকিস্তানের শহীদ আফ্রিদি ও আব্দুর রাজ্জাকের লেগেছিল ২৩৯ ও ২৫৮ ম্যাচ। আর সাকিব ১৭৮ ম্যাচে সেই জাযগায় পৌঁছান।

রোববারের ম্যাচটিতে এর আগে কিম্বার্লিতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। আর মাঠে নামার আগে তিনি জানান কৌশলের কথা। বলেন, ’দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রক্ষণাত্মক ক্রিকেট খেলার প্রশ্নই ওঠে না। যদি এমন ভাবনা থাকে, নিজেদের দিনে আমরা ওদের হারাতে পারব, তাহলে আমরা সুযোগই পাব না। ব্যাটিং-বোলিং যা-ই করি এখান থেকে বেরিয়ে আসার একমাত্র পথ আক্রমণাত্মক ক্রিকেট খেলা।’

প্রসঙ্গত, ২০১৩ সালের জানুয়ারির পর এটাই কিম্বার্লিতে প্রথম আন্তর্জাতিক ম্যাচ। গত ১৪ বছরে এই মাঠে ওয়ানডে হয়েছে মাত্র তিনটি। কিম্বার্লিতে এর আগে খেলা দুই ওয়ানডেতেই হেরেছে বাংলাদেশ। ২০০২ সালে দক্ষিণ আফ্রিকা সফরে ও ২০০৩ বিশ্বকাপে নিউ জিল্যান্ডের বিপক্ষে হেরেছিল ৭ উইকেটে। ডায়মন্ড ওভালে খেলা ৭ ওয়ানডের ছয়টিতেই জিতেছে দক্ষিণ আফ্রিকা, হেরেছে অন্যটিতে।

ad

পাঠকের মতামত