176814

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

রোববার বাংলাদেশ সময় দুপুর দুইটায় বাংলাদেশ মুখোমুখি হচ্ছে দক্ষিণ আফ্রিকার। কিম্বার্লির ডায়মন্ড ওভালে টস জিতে ব্যাটিং এর সিদ্ধান্ত নিয়েছে তারা। শনিবার অনুশীলন করতে গিয়ে ইনজুরিতে পড়ায় মোস্তাফিজ খেলছেন না প্রথম ওয়ানডে। তিন পেসার নিয়ে খেলতে নেমেছে বাংলাদেশ।

সবকিছু ঠিকই ছিল। তামিম ইকবাল দ্বিতীয় টেস্ট মিস করেছেন ইনজুরির কারণে। তাকে ছাড়া দল যে কতোটা ছন্নছাড়া, তা বোঝা যে কারো জন্য সহজ। তার ওপর ঝামেলা ছিল সাকিব আল হাসানেরও না থাকা। দুই সেরা ক্রিকেটার ছাড়া বাংলাদেশের একাদশকে তখন বড় ছন্নছাড়া লেগেছে। প্রতিরোধহীন ইনিংস পরাজয় তার অন্যতম কারণ। কিন্তু ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা তো দুজনাকেই পাচ্ছেন প্রথম ম্যাচ থেকে। তামিম আছেন, আগের দিন নেট করেছেন। সাকিব ৫০০০ রান ও ২০০ উইকেটের বিরল ডাবলের কাছে।

কিন্তু দুঃসংবাদ তার আগেই এসেছে। অবশ্য দল বেধে না। কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান ইনজুরিতে পড়েছেন। এই ম্যাচে তো খেলাই হচ্ছে না। বলা যাচ্ছে না বিস্ময় পেসার এই সিরিজেই আর খেলতে পারবেন কি না। ম্যানেজার তো নিশ্চিত করতে পারলেন না। ভিন্ন ধরণের এই বোলারের ফর্ম যাই থাকুক, তার একাদশে থাকা, বলা করাটাই প্রতিপক্ষ ব্যাটসম্যানদের জন্য বাড়তি অস্বস্তির ব্যাপার। সেই অস্বস্তিটা অন্তত সামলাতে হচ্ছে না স্বাগিতক ব্যাটিসম্যানদের।

ওয়ানডেতে ২০১৫ সালে বাংলাদেশে এসে ২-১ এ সিরিজ হেরে গিয়েছিল। ওই প্রথম সিরিজ জয় তাদরে বিপক্ষে টাইগারদের। তারো আগে ২০০৭ বিশ্বকাপের গ্রুপ পর্বে এই প্রতিপক্ষকে একবার হারানোর অভিজ্ঞতা আছে। কিন্তু গত কয়েক বছর ধরে ওয়ানডেতে অনেকটা দুরন্ত দল প্রোটিয়ারা। এবি ডি ভিলিয়ার্স ফিরেছেন। জেপি ডুমিনি সব ছেড়ে এখন শুধু ওয়ানডেতে মন দিচ্ছেন। অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি, হাশিম আমলা, কুইন্টন ডি কক, ডেভিড মিলাররা ভয়ঙ্কর। পেস আক্রমণে একটু তুলনামূলক শক্তি কম। বড় নামগুলো ইনজুরির কারণে অনুপস্থিত। কিন্তু কাগিসো রাবাদার নেতৃত্বে যারা সুযোগ পেয়েছেন তারাই বা কম কিসে!

এটা বলার অপেক্ষা রাখে না দক্ষিণ আফ্রিকা নিজের মাটিতে দারুণ ফেভারিট। বাংলাদেশকে ৩-০ তে হারাতে পারলে বিশ্ব র‍্যাঙ্কিংয়ে কদিন আগে হারানো এক নম্বর জায়গাটা ভারতের কাছ থেকে কেড়ে নিতে পারবে। এটাও বড় প্রেরণা। তবে তার চেয়ে বেশি প্রেরণার ব্যাপার বুঝি স্বাগতিকদের জন্য অন্য জায়গায়। শেষবারের দেখায় মাশরাফির দলের কাছে সিরিজ হারের লজ্জার শোধটা যে এবার নির্মম ভাবে নেওয়ার পণ তাদের!

ad

পাঠকের মতামত