363558

টোকিও আন্তর্জাাতিক চলচিত্র উৎসব : তিন বছর পর পূর্ণাঙ্গ উৎসবের মোড়ক উন্মোচন

বাবু সালাম।। কোভিড-১৯ অতিমারির তিন বছরপর আবারো পূর্বেরন্যায় পূর্ণাঙ্গ ও ফুলস্কেলে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩৫তম টোকিও আন্তর্জাতিক চলচিত্র উৎসব। জাপানের রাজধানী টোকিওর হিবিয়া-ইউরাকুচো-মারুনৌচি-গিনজা এলাকায় ২৪ অক্টোবর থেকে ২ নভেম্বর, ২০২২ এর মধ্যে অনুষ্ঠিত হবে এশিয়ার প্রথম ও বিশে^র ২য় বৃহত্তম এই চলচিত্র উৎসব। ৩৫তম আসরের সম্পূর্ণ লাইন-আপ এবং অন্যান্য হাইলাইটগুলি ইতোমধ্যে উন্মোচন করা হয়েছে।

১০ দিনের এই উৎসবটি একটি লাল গালিচা অভ্যার্থনার মাধ্যমে আনুষ্ঠিকভাবে শুরু হবে। ২৫-২৭ অক্টোবর উৎসব চলাকালীন সময়ে অ্যাফিলিয়েটেড মার্কেটপ্লেস ঞওঋঋঈঙগ এ অনলাইনেও দেখা যাবে।

মহামারী-পরবর্তী এই বছরের উৎসবে নতুন নতুন অনেক কার্যক্রম সংযোজন করা হয়েছে। যার মধ্যে রয়েছে চলচিত্র উৎসবের স্থানের স¤প্রসারণ, স্থানীয় চলচিত্র ব্যবসায়িদের অংশ্রগ্রহণ এবং বিপুল সংখ্যক বিদেশী দর্শনার্থীদের থাকার জন্য নতুন উদ্যোগ।

আন্তর্জাতিক জুরির সভাপতি হিসেবে থাকছেন থিয়েটার, অপেরা, এবং চলচ্চিত্র পরিচালক জুলি টেমর। আরো যারা দায়িত্ব পালন করবেন তারা হলেন জাপানী চিত্রগ্রাহক ইয়ানাগিজিমা কাতসুমি, অভিনেতা শিম ইউন-কিউং, পরিচালক জোয়াও পেদ্রো রদ্রিগেস এবং ইনস্টিটিউট ফ্রাঙ্কাইস ডু জাপনের প্রাক্তন পরিচালক মারি-ক্রিস্টিন ডি নাভাসেলে।

প্রতিযোগিতা বিভাগে ১৫টি চলচ্চিত্র নির্বাচন করা হয়েছে, যার মধ্যে আটটি বিশ্ব প্রিমিয়ার। এই নির্বাচিত ছবিগুলো ১০৭টি দেশের ১,৬৯৫টি চলচিত্র থেকে নির্বাচন করা হয়েছে।

ad

পাঠকের মতামত