361495

কাবুল থেকে যাওয়া মার্কিন গ্লোবমাস্টার বিমানে ল্যান্ডিং গিয়ারে মিললো মানুষের দেহাবশেষ (ভিডিও)

ডেস্ক রিপোর্ট।। সি-১৭ সামরিক উড়োজাহাজটি গত সোমবার কাবুল বিমানবন্দরে অবতরণ করে। এ সময় শত শত আফগান বেসামরিক নাগরিক উড়োজাহাজটিকে চারদিক থেকে ঘিরে ধরে। তারা উড়োজাহাজটিতে ওঠার জন্য মরিয়া হয়ে ওঠে।

এতে সেখানে জটিল ও বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। মার্কিন বিমানবাহিনীর বিবৃতিতে বলা হয়, নিরাপত্তা পরিস্থিতির দ্রুত অবনতি ঘটে। তখন উড়োজাহাজটির পাইলট যত দ্রুত সম্ভব কাবুল বিমানবন্দর ত্যাগ করার সিদ্ধান্ত নেন। বিবিসি

উড়োজাহাজটি কাবুল বিমানবন্দর থেকে ছেড়ে কাতারের একটি বিমানঘাঁটিতে আসে। সেখানেই উড়োজাহাজটির চাকায় মানুষের দেহাবশেষ পাওয়া যায়। ঘটনা নিয়ে তদন্তের কথা জানিয়েছে মার্কিন বিমানবাহিনী। সিয়াটল টাইমস

কাবুল বিমানবন্দরে অরাজক পরিস্থিতির নানা ভিডিও ও ছবি সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। একটি ভিডিওতে দেখা যায়, মার্কিন বিমানবাহিনীর একটি উড়োজাহাজ ঘিরে দৌড়াচ্ছে অনেক আফগান নাগরিক। তাদের কাউকে কাউকে উড়োজাহাজটিতে যেকোনোভাবে ওঠার চেষ্টা করতে দেখা যায়। অপর একটি ভিডিওতে উড়োজাহাজ আকাশে ওঠার পর তা থেকে অন্তত দুজনকে নিচে পড়তে দেখা যায়।

মার্কিন-সমর্থক আফগানদের নিরাপদে স্থানান্তর করার বিষয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে প্রতিশ্রুতি ছিল। কিন্তু এত মানুষ আফগানিস্তান ছাড়ার জন্য বেপরোয়া হয়ে কাবুল বিমানবন্দরে ঢুকে পড়বে, তা যুক্তরাষ্ট্রের ধারণার বাইরে ছিল। এখন এই বিপন্ন আফগান নাগরিকেরা অনেকটা অসহায় হয়ে দেশ ছাড়ার জন্য আকুতি জানাচ্ছে।

ad

পাঠকের মতামত