358341

ব্ল্যাক-হোয়াইটের পর এবার ভারতে ইয়েলো ফাঙ্গাসের সংক্রমণ

নিউজ ডেস্ক।। ফাঙ্গাসের সংক্রমণ বৃদ্ধিতে উদ্বেগ তো ছিলই। এবার দেশটির স্বাস্থ্যকর্তাদের চিন্তায় ফেলেছে ইয়েলো ফাঙ্গাস। সোমবার (২৪ মে) উত্তর প্রদেশের গাজিয়াবাদ শহরে ওই ফাঙ্গাসে আক্রান্ত এক রোগীর সন্ধান পাওয়া গিয়েছে বলে জানিয়েছে পশ্চিমবঙ্গের পত্রিকা আনন্দবাজার।

প্রতিবেদনে বলা হয়, উত্তরপ্রদেশ প্রশাসন সূত্রে খবর, এই প্রথম দিল্লি সংলগ্ন গাজিয়াবাদের একটি বেসরকারি হাসপাতালে ইয়েলো ফাঙ্গাসের সংক্রমণ নিয়ে এক রোগীকে ভর্তি করানো হচ্ছে। চিকিৎসকদের একাংশের মতে, ব্ল্যাক বা হোয়াইট ফাঙ্গাসের থেকেই আরও ভয়াবহ হতে পারে ইয়েলো ফাঙ্গাস।

চিকিৎসকেরা জানিয়েছেন, সাধারণত সংক্রমিতের ওজন কমে যাওয়া, ক্লান্তিভাব, খিদে না পাওয়ার মতো লক্ষণ দেখা যায়। সংক্রমণ বাড়তে থাকলে রোগীর দেহে পূঁজ ফেটে যাওয়ার মতো উপসর্গও দেখা গিয়েছে। এ ছাড়া, ক্ষত থাকলে তা না সারা বা শুকোতেও সময় লাগে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। সেই সঙ্গে, চোখ বসে যাওয়ার মতো লক্ষণও দেখা দেয়। শেষমেশ সংক্রমিতের দেহে অঙ্গপ্রত্যঙ্গ বিকল হয়ে পচন ধরে বলে জানা গিয়েছে।

ইয়েলো ফাঙ্গাসের সংক্রমণ দেহের ভিতরে প্রভাব বিস্তার করে বলে চিকিৎসকেরা একে ব্ল্যাক বা হোয়াইট ফাঙ্গাসের তুলনায় ক্ষতিকর বলে দাবি করছেন। এই ফাঙ্গাসের উপসর্গ দেখা দিলে তৎক্ষণাৎ চিকিৎসা শুরু করা উচিত বলে পরামর্শ দিচ্ছেন তাঁরা। চিকিৎসকদের মতে, স্বাস্থ্যবিধিতে অবহেলা করলে এই ফাঙ্গাসের সংক্রমণ দেখা দিতে পারে। সেই সঙ্গে বাসি খাবার খাওয়া বা অত্যন্ত বেশি আর্দ্র পরিবেশে থাকলেও এতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়তে পারে।

 

ad

পাঠকের মতামত