358327

আগুনের আঁচ ছাড়াই রোদের তাপেই ডিম ভাজা হয়ে যাচ্ছে! (ভিডিও)

নিউজ ডেস্ক: শুরু হয়েছে গরমের দাপট। শুক্রবার দেশের অর্ধেকের বেশি অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে গেছে। শনিবারও প্রায় একই রকম তাপপ্রবাহ বয়ে গেছে। রবিবারের অবস্থাও অন্তত ঢাকাবাসীরা বলতে পারবেন। এই গরমে মানুষ কী রকম অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে তা দুটি ভিডিওর মাধ্যমে বোঝানো সম্ভব।

সোশ্যাল মিডিয়ায় দুটি ভিডিও প্রকাশ পেয়েছে, যেখানে দেখা যাচ্ছে, আগুনের আঁচ ছাড়াই ডিম ভাজা হয়ে যাচ্ছের। একটি ভিডিও ঢাকার আশপাশের কোনো অঞ্চলের হতে পারে, যেখানে দেখা যাচ্ছে, একটি বসার লোহার টুলের ওপর একটি ডিম ভেঙে দিয়ে দেওয়ার সাথে সাথে বুদ্বুদ শুরু হয়ে যায়। বিস্ময়করভাবে দেখা যায়, ডিমটি ধীরে ধীরে মামলেটে হয়ে গেল। সবাই সমস্বরে হর্ষধ্বনি দিয়ে ওঠে। কেউ কেউ বলছেন, ‘মামলেট হয়ে গেল, এখন রুটি নিয়ে আসো।’

আরেকটি ভিডিও আজকেই ইউটিউবে প্রকাশ হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, এক শিশু ডিম ভাজা কড়াই নিয়ে বসে আছে। আরেক পাত্রে ডিম ভেঙে মাখানো রয়েছে। এরপর ধীরে ধীরে কড়াইয়ে ডিম ছেড়ে দিলে সেটা রান্না হতে থাকে।

এই দুই ভিডিও দিয়ে বাংলাদেশের তাপমাত্রা নিশ্চই অনুমান করা যাচ্ছে। দেশের বিভিন্ন অঞ্চলের মতো রাজধানী ঢাকায়ও তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রোদের কারণে গতকাল বাইরে বের হওয়া বেশ কঠিন ছিল। যারা বাইরে ছিলেন, তাদের কষ্টের সীমা ছিল না। অনেকে অসুস্থ হয়ে পড়েন। যাদের এসি নেই, তাদের এই গরমে ঘরে টেকাও কঠিন হয়ে পড়েছে।

এদিকে আবহাও অধিদপ্তরের খবরে বলা হয়েছে, সোমবার (২৪ মে) বিকেলের মধ্যে দেশের বেশির ভাগ এলাকায় বৃষ্টি হতে পারে। আর সাগরের গভীর নিম্নচাপও ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এসবের মধ্য দিয়ে সারা দেশে গরম কমে আসতে পারে বলে আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে। সূত্র জানায়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি আরো ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরো শক্তিশালী হয়ে আজ সোমবার ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এরই মধ্যে এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘ইয়াস’।

আবহাওয়াবিদ বজলুর রশীদ গত রাতে কালের কণ্ঠকে বলেন, ‘আগামী বুধবার বিকেল নাগাদ এটি বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে। তবে এটি সুপার সাইক্লোনে রূপ নেওয়ার আশঙ্কা কম। এর সর্বোচ্চ গতিবেগ ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে আমরা ধারণা করছি।’ তিনি বলেন, গতকাল বিকেল নাগাদ নিম্নচাপটির গতিপথ কিছুটা পরিবর্তিত হয়ে ওড়িশার দিকে রয়েছে। এভাবে যেতে থাকলে বাংলাদেশে এর কম প্রভাব থাকবে।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *