356374

মাল্টা ভ্রমণে গেলেই টাকা উপহার

ডেস্ক রিপোর্ট।। করোনা মহামারিতে থমকে যাওয়া পর্যটনশিল্পকে ঘুরে দাঁড়াতে ভিন্নধর্মী উদ্যোগ নিয়েছে ভূমধ্যসাগরীয় ছোট্ট দ্বীপরাষ্ট্র মাল্টা।

গ্রীষ্মের ছুটিতে যারাও ওই দ্বীপে ভ্রমণে যাবেন তাদের নগদ অর্থ সহায়তা করবে দেশটির সরকার। খবর রয়টার্সের।

জানা গেছে, দ্বীপরাষ্ট্র মাল্টায় টানা তিন দিন অবস্থান করলে দেশটির সরকার ২০০ ইউরো করে উপহার দেবেন বিদেশি পর্যটকদের, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২০ হাজার ১২৪ টাকার সমান। আর এই অর্থ দেয়া হবে কেবল গ্রীষ্মকালীন পর্যটকদের জন্য।

বার্তা সংস্থা রয়টার্সের ওই প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (৯ এপ্রিল) পর্যটকদের জন্য ব্যতিক্রমী স্কিম ঘোষণা করেছে দেশটির পর্যটনমন্ত্রী ক্লেটন বার্তোলো।

তিনি জানিয়েছেন, ১ জুনের মধ্যে করোনার বিধিনিষেধ উঠে যাবে বেশির ভাগ দ্বীপরাষ্ট্র থেকে। সে সময় গ্রীষ্মের ছুটিতে স্থানীয় হোটেলের মাধ্যমে বুকিং করবেন এমন পর্যটকরা পাবেন ওই অর্থ।

মাল্টার পর্যটনমন্ত্রী আরও জানান, ২০০ ইউরোর মধ্যে যে পাঁচতারকা হোটেলে বুকিং দেয়া হবে ওই হোটেল কর্তৃপক্ষ দেবে ১০০ ইউরো আর দেশটির সরকার দেবে ১০০ ইউরো। আর চার তারকা হোটেল বুকিং দিলে ১৫০ ইউরো, তিনতারকা হোটেল বুকিংয়ে মিলবে ১০০ ইউরো।

এ ছাড়া দেশটির মূল ভূখণ্ড থেকে তিন কিলোমিটার উত্তরে ছোট দ্বীপ গোজোর হোটেলগুলো বুকিং করলে পর্যটকরা পাবেন ১০ শতাংশ বেশি টাকা।

এদিকে ওয়ার্ল্ড ট্র্যাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিলের তথ্য বলছে, অর্থনীতির ২৭ শতাংশ প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে পর্যটননির্ভর ভূমধ্যসাগরীয় দ্বীপরাষ্ট্র মাল্টা।

ad

পাঠকের মতামত