355309

প্রবাসীদের অনেক সমস্যা এখনো আমরা নিরসন করতে পারিনি: শাহরিয়ার আলম

সোনারগাঁও হোটেলে প্রবাসী অ্যাপ উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, প্রবাসীদের প্রধান সমস্যা দূতাবাসগুলোতে তারা দ্রুত সেবা পান না। অনেকে দালালের মাধ্যমে পাসপোর্টের বই ও ওয়ার্ক পারমিটের সিল পেতে ৫০ থেকে ১০০ রিয়াল খরচ করেন।

বিদেশে গেলে যখনই সময় পাই প্রবাসীদের সমস্যাগুলো জানার চেষ্টা করি। এসব কাজগুলো করতে এসে তারা ভোগান্তিতে পড়েন। এজন্যই আমরা দূতাবাসগুলোতে প্রফেশনালস ও দক্ষ জনবল নিয়োগ দেবো।

দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের ভূমিকা অনেক উল্লেখ করে বলেন, অথচ প্রবাসীদের অনেক সমস্যা এখনো আমরা নিরসন করতে পারিনি।

ইউরোপ ও সৌদি আরবে বাংলাদেশি ডাক্তার-নার্সদের চাহিদা অনেক। আমরা এসব দেশে স্বাস্থ্যসেবা কর্মী পাঠাতে পারি। আমার বিশ্বাস প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এ বিষয়ে উদ্যোগ নেবে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে সহায়তা করতে আমরা সদা প্রস্তুত।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, ১৭০টি দেশে ১ কোটি ২০ লাখ প্রবাসী ভাই-বোন রয়েছেন। দেশে যদি ২০ লাখ মানুষের কর্মসংস্থান হয় তবে ২৫ শতাংশ অবদান রাখে বৈদেশিক কর্মসংস্থান। এই খাতের উন্নয়নে সবাইকে এগিয়ে আসতে হবে।

বৈদেশিক কর্মসংস্থানে সুখের খবর আছে, অন্যদিকে দুঃখের খবরও আছে। তবে দুঃখের খবর বড় করে ছাপা হয়। তাই আমি বলবো আপানারা সোনার হরিণের পেছনে ছুটবেন না। দেখে-বুঝেই বিদেশে পাড়ি জমান।

ad

পাঠকের মতামত