353942

প্রতি কিলোমিটার ২ টাকা ২০ পয়সা হারে ভাড়া: মেয়র তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, প্রতি কিলোমিটার ২টাকা ২০ পয়সা হারে ভাড়া নির্ধারণ করা হয়েছে। এখন এতে মন্ত্রণালয়ের সম্মতি লাগবে, অনুমোদন লাগবে। আশা করছি, যেহেতু বিআরটিএ কার্যক্রম সম্পন্ন করেছে মন্ত্রণালয়ও এটা নির্ধারণ করে দেবে।

ডিএসসিসি মেয়র তাপস বলেন, ১ এপ্রিল থেকে শুরু করতে পারব। বাসগুলো মেরামত করতে হবে। আমরা প্রক্রিয়াগত কাজগুলো আশা করছি সম্পন্ন করতে পারব। এরই মাঝে বাংলাদেশ ব্যাংকের কাছে সহজ শর্তে এবং সুদে ১শ’ কোটি টাকা বরাদ্দ চেয়েছি। যেগুলো বাস মালিকদের দেওয়া হবে, যাতে তারা এই কার্যক্রম করতে পারে। গভর্নর মৌখিকভাবে সম্মতি দিয়েছেন।

ডিএসসিসি মেয়র বলেন, আমরা এই গতিতে যদি আগাতে পারি, তবে এ বছরের মধ্যেই পাইলটিংটা শেষ করতে পারব। এই পাইলটিংটা শেষ করার মাধ্যমে প্রথম ধাপটা এগিয়ে গেলেই বাকি রুটগুলো আমরা এই রুটের সাথে সন্নিবেশ করতে পারব বলে আশাবাদী। আমরা সঠিক পথেই রয়েছি।

মঙ্গলবার নগর ভবনের বুড়িগঙ্গা হলে রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো এবং যানজট নিরসনে গঠিত বাস রুট রেশনালাইজেশন বিষয়ক কমিটির ১৬তম সভা শেষে এ তথ্য জানান মেয়র ও বাস রুট রেশনালাইজেশন কমিটির সভাপতি ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

ঘাটারচরে অস্থায়ী বাস রাখার স্থান নির্ধারণ প্রসঙ্গে ডিএসসিসি মেয়র বলেন, এরই মাঝে উত্তর সিটি করপোরেশন এবং অন্যান্য কর্তৃপক্ষ সমন্বয় করে দুটি প্রস্তাবনা নির্ধারণ করেছে। আমরা তা পর্যালোচনা করব এবং সেটা নির্দিষ্ট হলে সেই অস্থায়ী বাস রাখার জায়গা নির্মাণ কার্যক্রম হাত নেবো।

ডিএসসিসি মেয়র তাপস আরও বলেন, বাস মেরামত কার্যক্রম সম্পন্ন করতে হয়তো একটু সময় লাগতে পারে। এটা বাস মালিকদের ওপর এবং বাংলাদেশ ব্যাংক হতে টাকা কত তাড়াতাড়ি পাওয়া যায়, সেটার ওপর নির্ভর করবে।

সভায় ডিএমপির কমিশনার শফিকুল ইসলাম, বিআরটিএ’র চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ad

পাঠকের মতামত